Logo
Logo
×

সারাদেশ

রোহিঙ্গাকে জন্ম নিবন্ধন দেওয়ার অভিযোগে ইউপি সচিব গ্রেফতার

Icon

মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি 

প্রকাশ: ২১ জুন ২০২৪, ০৯:৫৮ পিএম

রোহিঙ্গাকে জন্ম নিবন্ধন দেওয়ার অভিযোগে ইউপি সচিব গ্রেফতার

কুমিল্লার মুরাদনগরে রোহিঙ্গা যুবককে জন্মসনদ করে দেওয়ার অভিযোগে সদর ইউনিয়ন পরিষদের সচিব ইসমাঈল হোসেনকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। 

বৃহস্পতিবার সন্ধ্যায় মুরাদনগর উপজেলা সদরের নিমাইকান্দি এলাকা থেকে তাকে আটক করে কুমিল্লা গোয়েন্দা (ডিবি) পুলিশের একটি দল। পরে আজ শুক্রবার দুপুরে তাকে আদালতে পাঠানো হয়েছে। 

ইসমাইল কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার গুনানন্দি গ্রামের বাচ্চু মিয়ার ছেলে।

জানা যায়, গত ১৫ ফেব্রুয়ারি মুরাদনগর উপজেলার সদর ইউনিয়নের ঘোড়াশাল গ্রামের ভুয়া পরিচয়ে জন্ম নিবন্ধন বানিয়ে পাসপোর্ট করতে কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে এসেছিলেন ইয়াছিন (১৯) নামের এক রোহিঙ্গা যুবক। পরে তিনি পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের হাতে আটক হন। এরপর তাকে গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করে। 

গোয়েন্দা পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে ওই যুবক জানায়, সে মিয়ানমারের বলিবাজার এলাকার সৈয়দ হোসেনের ছেলে। মিয়ানমার থেকে গত ২০ দিন আগে বাংলাদেশে আসার পর কক্সবাজার বালুখালি রোহিঙ্গা ক্যাম্পের ব্লক-৯-এ থাকতেন। তার চাচাতো ভাই ওসমান কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসসংলগ্ন মদিনা ট্রাভেলসের হাসান মাহমুদ ও মোশাররফ নামের ২ দালালের কাছে পাসপোর্ট করার কন্ট্রাক্ট করেন। পরে কন্ট্রাক্ট অনুযায়ী ভুয়া ঠিকানা দিয়ে রোহিঙ্গা যুবক ইয়াছিনের সব কাগজপত্র তৈরি করে দেয় দালালরা।

এ ঘটনায় কোতোয়ালি থানায় একটি মামলা করে গোয়েন্দা পুলিশ। রোহিঙ্গা যুবক কিভাবে জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করেছেন এ বিষয়টির তদন্তে নামে গোয়েন্দা পুলিশ। তদন্তে ইউপি সচিব ইসমাইল হোসেনসহ বেশ কয়েকজনের সম্পৃক্ত থাকার তথ্য পান তারা। 

এ বিষয়ে মুরাদনগর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী তুফরীজ এটন বলেন, আমি সচিবকে সর্বোচ্চ সুবিধা দিয়েছি। তারপর তাকে কেন এসব করতে হবে। যারা টাকার বিনিময়ে এসব করেছেন তারা শাস্তি পাবে।

কুমিল্লা জেলা গোয়েন্দা পুলিশের ওসি রাজেশ বড়ুয়া জানান, রোহিঙ্গা যুবককে জন্ম নিবন্ধন দেওয়ার মামলায় সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ইউপি সচিব ইসমাইলকে গ্রেফতার করা হয়েছে। 

মুরাদনগর উপজেলা নির্বাহী অফিসার সিফাত উদ্দিন বলেন, রোহিঙ্গাকে জন্মনিবন্ধন প্রদান সংক্রান্ত সরকারি মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। ইউনিয়ন পরিষদের সেবা চালু রাখার জন্য ভারপ্রাপ্ত হিসেবে অন্য কাউকে দায়িত্ব দেওয়া হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম