Logo
Logo
×

সারাদেশ

যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত, বন্যার শঙ্কা

Icon

বগুড়া ব্যুরো

প্রকাশ: ২০ জুন ২০২৪, ১১:১০ পিএম

যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত, বন্যার শঙ্কা

বগুড়ার সারিয়াকান্দিতে যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত গত ছয় দিনে নদীতে ১৮৪ সেন্টিমিটার পানি বেড়েছে। সকালে পানি বিপৎসীমার ১৩৪ সেন্টিমিটার নিচে দিয়ে প্রবাহিত হয়। পানি বৃদ্ধিতে উপজেলার নিচু এলাকা প্লাবিত হচ্ছে। এতে চরাঞ্চলের বাসিন্দারা বন্যার আতঙ্কে রয়েছেন। 

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের সূত্র জানায়, যমুনা নদীতে পানির বিপৎসীমা ১৬.২৫ মিটার। গত ১৪ জুন থেকে যমুনা নদীতে পানি বৃদ্ধি শুরু হয়েছে। ওই দিন পানির উচ্চতা ছিল ১৩.০৭ মিটার। পানি বিপৎসীমার ৩১৮ সেন্টিমিটার নিচে দিয়ে প্রবাহিত হয়। ১৫ জুন পানির উচ্চতা ছিল ১৩.১১ মিটার। ১৬ জুন পানি বেশি বৃদ্ধি পায়। ওই দিন পানির উচ্চতা ছিল ১৩.৫৪ মিটার। ২৪ ঘণ্টায় পানি বেড়েছে ৪৩ সেন্টিমিটার। ১৭ জুন পানির উচ্চতা বেড়ে হয় ১৩.৮৯ মিটার। ১৮ জুন ১৪.১০ মিটার ও ১৯ জুন ১৪.৫২ মিটার। সর্বশেষ ২০ জুন বৃহস্পতিবার সকাল ৬টায় যমুনা নদীতে পানির উচ্চতা ছিল ১৪.৯১ মিটার। ২৪ ঘণ্টায় পানি বেড়েছে ৩৯ সেন্টিমিটার। নদীতে পানি বিপৎসীমার ১৩৪ সেন্টিমিটার নিচে দিয়ে প্রবাহিত হয়। তবে বিকাল ৩টায় পানির উচ্চতা বেড়ে হয় ১৫.০১ মিটার। 

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) সাখাওয়াত হোসেন বলেন, উজানে ভারি বৃষ্টিপাতের জন্য যমুনা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। বৃষ্টিপাত কমে যাওয়ার পর দুদিন পর্যন্ত পানি বাড়বে। তারপর থেকে পানি আবারও কমতে শুরু করবে। নদীতে পানি বৃদ্ধি পেলেও এ নিয়ে জনগণকে আতঙ্কিত না হতে অনুরোধ করেছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম