Logo
Logo
×

সারাদেশ

বগুড়ায় মিটার স্কেলে ওজন করে বিক্রি হচ্ছে কুরবানির গরু

Icon

বগুড়া ব্যুরো

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ১০:০৭ পিএম

বগুড়ায় মিটার স্কেলে ওজন করে বিক্রি হচ্ছে কুরবানির গরু

বগুড়ার সারিয়াকান্দিতে অনলাইন প্লাটফর্মে মিটার স্কেলে ওজন করে বিক্রি হচ্ছে কুরবানির গরু।

উপজেলার ফুলবাড়ির রামচন্দ্রপুর হাটে এভাবে গরু বিক্রি করতে দেখা গেছে। ডিজিটাল এ পদ্ধতিতে এরই মধ্যে বিক্রি করা হয়েছে ২৫০টি গরু। যার প্রতি কেজি মূল্য ধরা হয়েছে ৫৫০ টাকা। 

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার রামচন্দ্রপুর বাজারে গত কয়েক দিন ধরে ই-ব্রোকারে ৫৫০ টাকা কেজি দরে কুরবানির গরু বিক্রি শুরু হয়। এ পদ্ধতিতে প্রথমে গরু মিটার স্কেলে ওজন মাপা হয়। ওই ওজনকে ৫৫০ দিয়ে গুণ দিলে গরুর মূল্য বের হয়। তবে অন্য সময় নাড়িভুঁড়ি বাদ দিয়ে শুধু গোশত নিতে চাইলে মোট মূল্য থেকে শতকরা ৪০ ভাগ বাদ দেওয়া হয়। 

বেসরকারি সংস্থা গ্রাম উন্নয়ন কর্মের (গাক) সহযোগিতায় এ উপজেলায় প্রথমবারের মতো কুরবানির গরু মিটার স্কেলে বিক্রি করছেন নবিরুল ট্রেডার্সের মালিক রুবেল মিয়া। 

জানতে চাইলে রুবেল মিয়া বলেন, আসন্ন কুরবানি ছাড়াও সারাবছর তার প্রতিষ্ঠানে কেজিতে গরু বিক্রি হয়। এভাবে প্রতি সপ্তাহে ৫-৭টি গরু বিক্রি হয়।  

মিটার স্কেলের মাধ্যমে আসন্ন কুরবানি গরু কিনেছেন উপজেলার আমতলী গ্রামের রফিকুল ইসলাম। তিনি জানান, বৃহস্পতিবার সকালে ৩৯৭ কেজি ওজনের একটি গরু কেনেন তিনি। ওজনে দাম হয় দুই লাখ ১৮ হাজার টাকা। 

দাম নির্ধারণ করে ওজন দিয়ে গরু কেনায় ঠকা বা জেতার চিন্তা নেই উল্লেখ করে এই ক্রেতা জানান, এভাবে গুরু কিনলে ঠকা-জেতার কোনো ব্যাপার থাকে না। এছাড়া হাট-বাজারের দালালদেরও খপ্পরে পড়তে হচ্ছে না। 

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শাহ আলম বলেন, মিটার স্কেলে ওজন করে গরু বিক্রি করা ভালো উদ্যোগ। এভাবে গরু কিনলে ক্রেতার ঠকার সম্ভাবনা নেই। বিক্রেতারও ক্ষতি হবে না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম