Logo
Logo
×

সারাদেশ

দিনাজপুর শিক্ষা বোর্ডের পুনর্নিরীক্ষণ ফলাফল প্রকাশ

ফেল থেকে পাশ ৪৭, নতুন জিপিএ পেল ১৬০

Icon

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ: ১১ জুন ২০২৪, ০৯:০৬ পিএম

ফেল থেকে পাশ ৪৭, নতুন জিপিএ পেল ১৬০

ফাইল ছবি

দিনাজপুর শিক্ষা বোর্ডের ২০২৪ সালের এসএসসি পরীক্ষার পুনর্নিরীক্ষণের ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে ফেল থেকে পাশ করেছে ৪৭ জন শিক্ষার্থী। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ জন। এছাড়া সাধারণ জিপিএ থেকে জিপিএ-৫ পেয়েছে আরও ১৬০ জন শিক্ষার্থী। 

মঙ্গলবার (১১ জুন) দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী এ তথ্য জানিয়েছেন। 

তিনি জানান, চলতি বছরের এসএসসি পরীক্ষার ফলাফল ঘোষণার পর ফল পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করে ৫৬ হাজার ৬৪০ জন শিক্ষার্থী। এদের মধ্যে ফলাফল পরিবর্তন হয়েছে ৯১৭ জনের। এদের মধ্যে সাধারণ জিপিএ থেকে জিপিএ-৫ পেয়েছে ১৬০ জন। সাধারণ জিপিএ থেকে বিষয়ভিত্তিক জিপিএ-৫ পেয়েছে ৬২১ জন। ফেল থেকে পাশ করেছে ৪৭ জন এবং ফেল করার পর জিপিএ-৫ পেয়ে পাশ করেছে ২ জন শিক্ষার্থী। চ্যালেঞ্জ করে নতুন আরও ১৬২ জন (ফেল থেকে জিপিএ-৫ পাওয়া ২ জনসহ) জিপিএ-৫ পাওয়ার পর দিনাজপুর শিক্ষা বোর্ডে ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা বেড়ে দাঁড়াল ১৮ হাজার ২৬৭। আর পাশ করা শিক্ষার্থীর সংখ্যা বেড়ে দাঁড়াল ১ লাখ ৫৫ হাজার ৪৮২। 

প্রফেসর মীর সাজ্জাদ আলী জানান, পুনর্নিরীক্ষণে আবেদনকারী শিক্ষার্থীদের মধ্যে ফেল থেকে পাশ এবং জিপিএ পরিবর্তনের পাশাপাশি বেশ কিছু শিক্ষার্থীর বিষয়ভিত্তিক নম্বরও পরিবর্তন হয়েছে। কোন কোন শিক্ষার্থীর নম্বর পরিবর্তন হয়েছে তা পরে জানা যাবে।

উল্লেখ্য, দিনাজপুর শিক্ষা বোর্ডের ২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় গত ১২ মে। ঘোষিত ফলাফলে মোট ১ লাখ ৯৮ হাজার ১৮৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করে ১ লাখ ৫৫ হাজার ৪৩৫ জন। পাশের হার ছিল ৭৮ দশমিক ৪৩ শতাংশ। এদের মধ্যে জিপিএ-৫ পায় মোট ১৮ হাজার ১০৫ জন। 
গত ১২ মে ঘোষিত ফলাফলকে চ্যালেঞ্জ করে পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করে মোট ৫৬ হাজার ৬৪০ জন। ১১ জুনের ঘোষিত ফলাফলে এদের মধ্যে ফলাফল পরিবর্তন হয়েছে ৯১৭ জন শিক্ষার্থীর। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম