Logo
Logo
×

সারাদেশ

উখিয়া থেকে আরসার আলোচিত শীর্ষ নেতা মৌলভী অলি আকিজ গ্রেফতার 

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ জুন ২০২৪, ০৯:১২ পিএম

উখিয়া থেকে আরসার আলোচিত শীর্ষ নেতা মৌলভী অলি আকিজ গ্রেফতার 

ছবি: যুগান্তর

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে সশস্ত্র সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন (আরসা) আর্মির শীর্ষ নেতা মৌলভী অলি আকিজসহ ৫ জনকে গ্রেফতার করেছে র্যাব। এ সময় তাদের কাছ থেকে বিদেশি পিস্তল, এলজি, ওয়ানশুটার গান, রাউন্ড কার্তুজ, বিস্ফোরক দ্রব্য জব্দ করা হয়।

গ্রেফতাররা হলেন- শীর্ষ সন্ত্রাসী উখিয়ার ৫ নম্বর ক্যাম্পের মো. শহিদুল ইসলাম প্রকাশ মৌলভী অলি আকিজ, ৬ নম্বর ক্যাম্পের মো. ফয়সাল প্রকাশ মাস্টার ফয়সেল, ২০ নম্বর ক্যাম্পের হাফেজ ফয়জুর রহমান, ৮ নম্বর ক্যাম্পের মো. সালাম প্রকাশ মাস্টার সালাম, ২২ নম্বর ক্যাম্পের মো. জুবায়ের।

এদের মধ্যে মৌলভী অলি আকিজের নামে বহুল আলোচিত রোহিঙ্গা নেতা মাস্টার মহিবুল্লাহ, সেভেন মার্ডার ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তা হত্যাকাণ্ডে সরাসরি জরিত থাকার অভিযোগ রয়েছে। সে হত্যা, অস্ত্র, অপহরণসহ ২১টির অধিক মামলা আসামি বলে জানিয়েছে র্যাব।

সোমবার (১০ জুন) দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন র্যাব ১৫ এর অধিনায়ক লে. কর্ণেল এইচএম সাজ্জাদ হোসেন। 
তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রোবাবার রাতে ৪ নম্বর ক্যাম্পের একটি পরিত্যক্ত ঘরে অভিযান চালানো হয়। এ সময় মৌলভী আকিজসহ ৮-১০ জন আরসা সদস্য সেখানে গোপন বৈঠকে ছিলেন। অভিযানে অস্ত্রসহ ৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

লে. কর্নেল এইচএম সাজ্জাদ হোসেন বলেন, জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেছেন ওস্তাদ খালেদের নির্দেশে মৌলভী আকিজ রোহিঙ্গা নেতা মাস্টার মহিবুল্লাহকে হত্যার মূল পরিকল্পনাকারী ছিল। মতাদর্শিক দ্বন্দ্বে সংঘটিত চাঞ্চল্যকর সেভেন মার্ডারেও আকিজ সরাসরি অংশগ্রহণ করে। এছাড়া ২০২২ সালে গোয়েন্দা সংস্থা ও র্যাবের মাদকবিরোধী যৌথ অভিযানের সময় আরসা সন্ত্রাসীদের হামলায় গোয়েন্দা সংস্থার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নিহত হন।

এসব হত্যাকাণ্ডের সঙ্গেও সে সরাসরি জড়িত ছিল। তার বিরুদ্ধে কক্সবাজারের উখিয়া থানায় ১৩টি হত্যা, ১টি অস্ত্র, ২টি অপহরণ, ২টি এসল্ট, ১টি ডাকাতি এবং বিস্ফোরক আইনে ১টি মামলাসহ বিভিন্ন অপরাধে সর্বমোট ২১টি মামলা রয়েছে। গ্রেফতার অপর ৪ জনও আরসার শীর্ষ সন্ত্রাসী। তাদের বিরুদ্ধেও একাধিক মামলা রয়েছে। তাদের উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান র্যাবের এই অধিনায়ক। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম