Logo
Logo
×

সারাদেশ

ভয় দেখিয়ে ‘অগ্নিনির্বাপক যন্ত্র’ বিক্রির অভিযোগ ফায়ার সার্ভিসের গাড়িচালকের বিরুদ্ধে

Icon

ক্ষেতলাল (জয়পুরহাট) প্রতিনিধি

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ১০:৫৭ পিএম

ভয় দেখিয়ে ‘অগ্নিনির্বাপক যন্ত্র’ বিক্রির অভিযোগ ফায়ার সার্ভিসের গাড়িচালকের বিরুদ্ধে

ফাইল ছবি

দোকানিদের বিভিন্নভাবে ভয়ভীতি দেখিয়ে অতিরিক্ত দামে ফায়ার লাইন্সেস ও অগ্নিনির্বাপক যন্ত্র (ফায়ার এক্সটিংগুইশার) বিক্রির অভিযোগ উঠেছে জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের এক গাড়িচালকের বিরুদ্ধে।

জানা যায়, ক্ষেতলাল উপজেলা ফায়ার সার্ভিস স্টেশনে কর্মরত গাড়ি চালক রায়হান আলী উপজেলার বিভিন্ন বাজারের দোকানিদের ভ্রাম্যমান আদালতের ভয় দেখিয়ে দ্বিগুণ দামে অগ্নিনির্বাপক যন্ত্র (ফায়ার এক্সটিংগুইশার) বিক্রি করছেন।

ভুক্তভোগী দোকানিদের সঙ্গে কথা বলে জানা যায়, রায়হান আলী দোকানিদের অগ্নিনির্বাপক যন্ত্র ক্রয়ের জন্য বলেন। দোকানিরা তার কাছ থেকে কিনতে না চাইলে তিনি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদেরকে জরিমানা করাবেন বলে হুমকি দেন। এভাবে তিনি উপজেলার মনঝার বাজার, চৌমুহনী, ইটাখোলা, শিমুলতলী, মধুপুকুর, ক্ষেতলাল সদরসহ বিভিন্ন জায়গায় প্রায় শতাধিক দোকানে চড়া দামে এসব সিলিন্ডার বিক্রি করে অতিরিক্ত অর্থ হাতিয়ে নিয়েছেন। এছাড়া তিনি লাইসেন্স নবায়ন, অগ্নিনির্বাপক সিলিন্ডার রিফিলে অতিরিক্ত ফি আদায় ও মেয়াদোত্তীর্ণ সিলিন্ডারের স্টিকার পরিবর্তন করে গ্রাহকদের সঙ্গে প্রতারণার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।  

অভিযুক্ত রায়হান আলি ৫ লিটার এবিসি অগ্নিনির্বাপক সিলিন্ডার বিক্রি করেছেন দুই হাজার পাঁচশ থেকে তিন হাজার দুইশ টাকা পর্যন্ত। এছাড়া প্রতি সিলিন্ডার রিফিলের স্বাভাবিক চার্জ ১২৫-১৫০ টাকা হলেও এক্ষেত্রে তিনি আদায় করেন ৮০০-১০০০ টাকা। 

অগ্নিনির্বাপক যন্ত্রের আমদানি, সরবরাহ ও রিফিলকারি প্রতিষ্ঠান নিউটেক্স ফায়ার ফাইটিং ইকুইপমেন্টের মূল্য তালিকা অনুযায়ী, ২.৫ কেজি, ৩ কেজি, ৪ কেজি, ৫ কেজি ও ৬ কেজির এবিসি সিলিন্ডারের মূল্য যথাক্রমে ৩৫০, ৫৫০, ৭০০, ৮৫০ ও ১০৫০ টাকা। নির্দিষ্ট মেয়াদ শেষে প্রতিটি নির্বাপক যন্ত্রের রিফিল ব্যয় ওজনভেদে ১২৫-১৫০ টাকা। অথচ এই কর্মচারী দোকানিদের থেকে ৫ কেজি ওজনের সিলিন্ডারের নির্ধারিত মুল্যের চেয়ে ৪ গুণ পর্যন্ত বেশী দামে কিনতে বাধ্য করেছেন।

মামুদপুর ইউনিয়ন চৌমনী বাজার চাল ব্যবসায়ী রিপন বলেন, মোবাইল কোর্টের ভয় দেখিয়ে এ বাজারের বিভিন্ন দোকানে দুই হাজার পাঁচশ টাকা দামে এক-একটি সিলিন্ডার বিক্রি করেছেন। 

এ বিষয়ে অভিযুক্ত গাড়িচালক রায়হান আলী সাংবাদিকদের বলেন, দোকান মালিকের অনুরোধে ১৫-২০টি সিলিন্ডার বিক্রি করেছি এরপর থেকে আর করব না।

এ বিষয়ে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের জয়পুরহাট উপ-পরিচালক সরিফুল ইসলাম বলেন, বিষয়টি ভালোভাবে জেনে আপনাকে জানাচ্ছি। তবে এই গাড়িচালক নিজ দায়িত্বে সিলিন্ডার ক্রয়-বিক্রয় করতে পারে না। স্টেশনে দায়িত্বে থাকা ইন্সপেক্টর অগ্নিনির্বাপক সিলিন্ডার কিনতে পরামর্শ দিতে পরে। এমন কোনো ঘটনা ঘটলে তদন্ত সাপেক্ষে অভিযুক্ত চালকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জাননা তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম