Logo
Logo
×

সারাদেশ

আলোচনা সভায় বক্তারা

মুসলিম উম্মাহর জন্য কাজ করেছেন ইব্রাহিম রাইসি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ০৯:৫৫ পিএম

মুসলিম উম্মাহর জন্য কাজ করেছেন ইব্রাহিম রাইসি

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মৃত্যুর ফলে ইরানি জাতি ও মুসলিম উম্মাহর অপূরণীয় ক্ষতি হয়েছে। যে ক্ষতি পুষিয়ে নেওয়ার মতো নয়। কারণ ইব্রাহিম রাইসি কেবল ইরানি জাতির জন্যই কাজ করেননি, তিনি গোটা মুসলিম উম্মাহর জন্য কাজ করেছেন। ফিলিস্তিনসহ সারা বিশ্বের মজলুম মানুষের পক্ষে কাজ করেছেন। আর এর কারণেই তার মৃত্যুতে সারা বিশ্বের মানুষ কেঁদেছে।

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মৃত্যুর মৃত্যুর রাজশাহীতে আয়োজিত স্মরণ সভা ও দোয়া মাহফিলে বক্তারা এসব কথা বলেন।  মঙ্গলবার বিকালে রাজশাহীর নগর ভবনের পশ্চিমে গ্রেটার রোডে অবস্থিত শাহ ডাইন কমিউনিটি সেন্টারে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ইরানের আল মুস্তফা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বাংলাদেশ প্রতিনিধি শাহাবুদ্দিন মাশায়েখি রাদ। সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. এফ এম এ এইচ তাকী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. মো. ফজলুল হক।

রাজশাহীর মুহাম্মাদ আমিন ফারসি শিক্ষাকেন্দ্রের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মাহফুজুর রহমান আখন্দ, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান  প্রফেসর ড. মো. শফিউল্লাহ, প্রফেসর ড. মো. কামাল উদ্দিন, প্রফেসর ড. এম শামীম খান (অব.), রসায়ন বিভাগের অধ্যাপক আ.জ.ম. মনিরুল ইসলাম, রাজশাহী সূফি ফাউন্ডেশনের সম্পাদক রুহুল আমীন প্রমানিক, রাজশাহী মহানগরের মুক্তিযোদ্ধা কমান্ডার মো. আব্দুল মান্নান, রাজশাহীর মুহাম্মাদ আমিন ফারসি শিক্ষাকেন্দ্রের পরিচালক শেখ আলী আকবর, আল মোস্তফা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষণ, সংস্কৃতি ও যোগাযোগ বিষয়ক প্রধান মো. আলী নওয়াজ খান  এবং প্রতিষ্ঠানটির প্রশাসনিক বিভাগের পরিচালক  ড. মো. মাঈন উদ্দিন।

অনুষ্ঠানে বক্তরা বলেন, কোন দেশের প্রেসিডেন্ট মারা গেলে সাধারণত কেবল ঐ দেশটিতে সরকারিভাবে শোক পালন করা হয়। কিন্তু ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর ঘটনায় বিশ্বের বিভিন্ন দেশ ও  জাতি শোক পালন করেছে। বাংলাদেশও এর ব্যতিক্রম ছিল না। ইরানের প্রেসিডেন্ট আয়াতুল্লাহ্ সাইয়্যেদ ইব্রাহিম রাইসি ও তার সফর সঙ্গীদের মৃত্যুর ঘটনায় বাংলাদেশে গত ২৩ মে  রাষ্ট্রীয়ভাবে শোক পালন করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম