Logo
Logo
×

সারাদেশ

২০ বছর পর দেশে এসে ভালোবাসায় সিক্ত চালকবিহীন হেলিকপ্টারের আবিষ্কারক

Icon

কিশোরগঞ্জ ব্যুরো ও পাকুন্দিয়া প্রতিনিধি

প্রকাশ: ২৪ মে ২০২৪, ০৬:২১ পিএম

২০ বছর পর দেশে এসে ভালোবাসায় সিক্ত চালকবিহীন হেলিকপ্টারের আবিষ্কারক

যুক্তরাষ্ট্রে পৃথিবীর সর্বাধুনিক চালকবিহীন হেলিকপ্টার ও বিমান আবিষ্কারক ড. হুমায়ুন কবিরকে একনজর দেখতে ভিড় জমিয়েছিলেন বিভিন্ন বয়সের হাজারো নারী-পুরুষ ও শিক্ষার্থী। 

শুক্রবার সকাল ১০টায় কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার বড় আজলদী গ্রামে নানাবাড়ির সামনে ফসলের মাঠে স্ত্রী-সন্তানসহ হেলিকপ্টারে অবতরণ করেন তিনি। ২০ বছর পর যুক্তরাষ্ট্র থেকে নিজ এলাকায় এলেন তিনি।

এ সময় স্থানীয়রা তাকে ফুল দিয়ে বরণ করেন। উপস্থিত ছিলেন তার ছোট ভাই মহসিন কবি, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বুদুরুজ্জামান গোলাপ, উপজেলা শ্রমিক লীগের সাবেক সভাপতি শামীম আহমেদ, উপজেলার সাবেক চেয়ারম্যান রফিকুল ইসলাম রেনু, পাকুন্দিয়া থানার ওসি আসাদুজ্জামান টিটু প্রমুখ।

বীর মুক্তিযোদ্ধা হুমায়ুন কবির কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের নাগেরগ্রামের সন্তান। শৈশবে চরম দরিদ্রতার মধ্যে লেখাপড়া করেন তিনি। তার বাবার মৃত্যুর পর মা আজলদী গ্রামে বাবার (হুমায়ুনের নানা) বাড়িতে অবস্থান করেন। তাই হেলিকপ্টারে নানাবাড়িতে এসে মাকে জড়িয়ে ধরেন তিনি। 

হুমায়ুন কবির যুগান্তরকে বলেন, মানুষের অসাধ্য কিছু নেই। অদম্য ইচ্ছাশক্তি ও পরিশ্রম থাকলে সব কিছুই অর্জন সম্ভব। তিনি মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বড় বড় মনীষীর বই পড়ার পাশাপাশি অঙ্ক ও বিজ্ঞান শিক্ষায় মনোযোগী হওয়ার পরামর্শ দেন। 

ড. কবির নাগেরগাঁও প্রাথমিক বিদ্যালয়, বনগ্রাম আনন্দ কিশোর হাইস্কুল, ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি যুক্তরাষ্ট্রের জর্জিয়া টেক, ইউনিভার্সিটি অব টেক্সাস, আর্লিংটন, ইউনিভার্সিটি অব টেক্সাসে এরো ডাইনামিকস ও রকেট ডায়নামিকসে লেখাপড়া করেন। 

বর্তমানে তিনি মার্কিন বোয়িং কোম্পানির এরোস্পেস ইঞ্জিনিয়ার, সিনিয়র লোডস অ্যান্ড ডায়নামিক ইঞ্জিনিয়ার হিসাবে কর্মরত। বিভিন্ন সভা-সেমিনারে অংশ নিতে তিনি ৩০ দিনের জন্য বাংলাদেশে এসেছেন। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম