Logo
Logo
×

সারাদেশ

বিদ্যুৎ কেন্দ্রের জন্য পায়রা বন্দরে কয়লাবাহী প্রথম জাহাজ

Icon

যুগান্তর প্রতিবেদন, রাঙ্গাবালী ও পায়রা বন্দর

প্রকাশ: ০২ মে ২০২৪, ১০:৫২ পিএম

বিদ্যুৎ কেন্দ্রের জন্য পায়রা বন্দরে কয়লাবাহী প্রথম জাহাজ

পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদনে আসতে যাচ্ছে পটুয়াখালীর দ্বিতীয় কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রটি। পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের পাশেই আরপিসিএল-নরিনকো ইন্টারন্যাশনাল পাওয়ার লিমিটেডের (আরএনপিএল) নির্মিত ১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এ কেন্দ্রটির উৎপাদন শুরু হবে শিগগিরই।

সেই লক্ষ্যে বিদ্যুৎ কেন্দ্রের অপারেশনের জন্য প্রথম কয়লাবাহী মাদার ভেসেল এমভি ‘ডি এম সি নেপচুন’ পায়রা বন্দরের ইনার অ্যাঙ্করেজে এসেছে।

বুধবার রাতে পায়রা বন্দর কর্তৃপক্ষের উপপরিচালক (ট্রাফিক) আজিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, ২৬ হাজার ৮৭০ মেট্রিক টন কয়লা নিয়ে মাদার ভেসেলটি বন্দরে এসেছে।

আজিজুর রহমান জানান, আরএনপিএল বিদ্যুৎ কেন্দ্রের জন্য বহন করে আনা কয়লার জাহাজ বন্দরে নোঙর করার মাধ্যমে বন্দরের জন্য আরও একটি সম্ভাবনার নতুন দিগন্তের সূচনা হলো। বন্দরের রাজস্ব আহরণে উন্মোচিত হলো আরও একটি নতুন দ্বার।

বন্দরের উপ-পরিচালকের (ট্রাফিক) তথ্যমতে, পায়রা বন্দরে ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে বিসিপিএলের কয়লাভিত্তিক ১ হাজার ৩২০ মেগাওয়াটের ১টি প্ল্যান্টের প্রথম ইউনিট কয়লার চাহিদা পূরণ করতে পায়রা বন্দরে এ পর্যন্ত ৩২০টি বিদেশি কয়লাবাহী জাহাজ এসেছে। আরএনপিএলের কয়লাভিত্তিক কেন্দ্রটি সম্পূর্ণরূপে চালু হলে পায়রা বন্দরের মাধ্যমে কয়লা আমদানি বর্তমানের দ্বিগুণ হবে। বৃদ্ধি পাবে জাহাজ আগমনের সংখ্যা এবং বন্দরের রাজস্ব আহরণে যুক্ত হবে নতুন মাইলফলক।

উপপরিচালক বলেন, বিসিপিসিএলও তাদের দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ উৎপাদন শিগগিরই শুরু করতে যাচ্ছে। ফলে পায়রা বন্দর সংলগ্ন এলাকায় বিদ্যুৎ উৎপাদন যেমন অচিরেই বহুলাংশে বৃদ্ধি পাবে। পাশাপাশি এ সেক্টরে বন্দরের রাজস্ব আহরণও বৃদ্ধি পাবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম