Logo
Logo
×

সারাদেশ

পশুর নদীতে মৃত রয়েলবেঙ্গল টাইগার

Icon

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি 

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ১০:৫২ পিএম

পশুর নদীতে মৃত রয়েলবেঙ্গল টাইগার

সুন্দরবনের পশুর নদী থেকে একটি মৃত রয়েলবেঙ্গল টাইগার উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার বিকাল ৫টায় পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের জোংড়া এলাকায় নদীর চরাঞ্চলে ভাসতে থাকা এ রয়েলবেঙ্গল টাইগারটি (বাঘ) উদ্ধার করে বন বিভাগ। বয়সে তরুণ এ বাঘটির শরীরে তেমন কোনো আঘাতের চিহ্ন নেই। তাই প্রচণ্ড দাবদাহে হিটস্ট্রোকে মারা গেছে বলে প্রাথমিক ধারণা বন বিভাগের। 

বন বিভাগ জানায়, মঙ্গলবার দুপুরে বনের জোংড়া এলাকায় মৃত বাঘ ভাসতে দেখে জেলেরা বনরক্ষীদের জানান। পরে টহল ফাঁড়ির বনরক্ষীরা ঘটনাস্থলে পৌঁছে বাঘটি উদ্ধার করে। বিকাল ৫টায় মৃত বাঘটি করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে নেওয়া হয়। সেখানে বাঘটির প্রাথমিক পরীক্ষা করেন বনরক্ষীরা। তবে বাঘটির শরীরের কোথাও আঘাতের কোনো চিহ্ন মেলেনি। 

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, মৃত বাঘটির আনুমানিক বয়স ৯ থেকে ১০ বছর হতে পারে। এটি পুরুষ বাঘ। দৈর্ঘে ৭ ফুট ৮ ইঞ্চি। বাঘটির শরীরে আঘাতের কোনো চিহ্ন না থাকায় দাবদাহে হিটস্ট্রোক হয়েছে বলে প্রাথমিক ধারণা করা হচ্ছে। তবে ময়নাতদন্ত শেষ হলে বাঘটির মৃত্যুর সঠিক কারণ নিশ্চিত করা সম্ভব হবে। পশুর নদীর নোনা পানিতে থেকে ভাসমান অবস্থায় মৃত বাঘটির শরীর অস্বাভাবিক ফুলে উঠেছে। শারীরিক অবস্থা দেখে মনে হচ্ছে সপ্তাহখানেক আগে বাঘটির মৃত্যু হয়েছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম