Logo
Logo
×

সারাদেশ

খেলাধুলা করতে নিষেধ

মাদারীপুরে এক পরিবারের দুই শতাধিক গাছ কাটল দুর্বৃত্তরা

Icon

মাদারীপুর প্রতিনিধি

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ১২:০৬ এএম

মাদারীপুরে এক পরিবারের দুই শতাধিক গাছ কাটল দুর্বৃত্তরা

মাদারীপুরে খেলাধুলা করতে নিষেধ করায় রাতের আঁধারে একটি বাগানের বিভিন্ন প্রজাতির দুই শতাধিক গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। বিষয়টি নিয়ে ক্ষতিগ্রস্ত পরিবার স্থানীয় মুরুব্বিদের কাছে বিচার দেয়। কিন্তু সালিশকারীরা বিষয়টি নিয়ে টালবাহানা করলে নিরুপায় হয়ে ক্ষতিগ্রস্ত পরিবারটি থানায় লিখিত অভিযোগ করেন। অভিযোগ করার পরে ১০ দিন পেরিয়ে গেলেও থানা পুলিশ তা এখনো আমলে নেয়নি বলে অভিযোগ ভুক্তভোগী পরিবারের।

ক্ষতিগ্রস্ত পরিবার ও পুলিশ সূত্রে জানা গেছে, মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের চরকালিকাপুর (তাল্লুক) গ্রামে মোতাহার বেপারীর ছেলে কৃষক সেলিম বেপারী নিজ বাড়ির পেছনের খোলা জায়গার নিজ মালিকানা ৪০ শতাংশ জমিতে প্রায় দুই বছর আগে বিভিন্ন প্রজাতির দুই শতাধিক গাছ রোপণ করেন। তার বাগানের পাশেই পরিত্যক্ত খোলা জায়গায় স্থানীয়রা খেলাধুলা করে। এতে প্রায় সময় বাগানের ভেতরের গাছপালা নষ্ট হয়ে যেত। তাই বাগান মালিক সেলিম বেপারী প্রায়ই স্থানীয় যুবকদের খেলাধুলা করতে নিষেধ করতেন। যাতে তার বাগানের কোনো ক্ষতি না হয়। এরই জের ধরে ৬ এপ্রিল রাতে একদল দুর্বৃত্ত বাগানের সবকটি গাছ কেটে ফেলে রাখে। পরে গ্রামের স্থানীয় সালিশকারীদের বিষয়টি জানালে তারা সালিশ না করে টালবাহানা দেখাতে শুরু করে। পরে নিরুপায় হয়ে বাগান মালিক সেলিম বেপারী মাদারীপুর সদর থানায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে অভিযোগ করেন। কিন্তু অভিযোগ করার পরে ১০ দিন পেরিয়ে গেলেও এখন পর্যন্ত থানা পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি। এমনকি এই বিষয়টি নিয়ে খোঁজখবরও নেয়নি বলে অভিযোগ ভুক্তভোগী পরিবারের।

ক্ষতিগ্রস্ত সেলিম বেপারী বলেন, আমাদের বাগানের সঙ্গে খেলার একটি মাঠ রয়েছে। আমাদের গাছের বাগানে ছোট-বড় চারা গাছ ছিল। আর এই বাগানের যখন বল খেলে তখন চারা গাছগুলো ক্ষতিগ্রস্ত হয়। তারই দুই-একদিন পর দুর্বৃত্তরা রাতের আঁধারে আমাদের দুই শতাধিক গাছ কেটে ফেলেছে। পরে স্থানীয় মুরুব্বিরা মীমাংসা করে দেওয়ার কথা বলে অনেক দিন ঘুরিয়ে আর সালিশ করে দেয়নি আমাদের। কোনো উপায় না পেয়ে আমরা থানায় লিখিত অভিযোগ করি। 

এ বিষয়ে মাদারীপুর সদর থানার ওসি এইচএম সালাউদ্দিন আহমেদ বলেন, চরকালিকাপুরে রাতের আঁধারে একটি পরিবারের বাগানের গাছ কাটার বিষয়ে অভিযোগ পেয়েছি। অভিযোগ আমলে নিয়ে এলাকায় পুলিশ পাঠিয়ে তদন্ত সাপেক্ষে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আমরা অভিযোগ গুরুত্ব দিচ্ছি না এই বিষয়টি সঠিক নয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম