Logo
Logo
×

সারাদেশ

গাইবান্ধায় হিট স্ট্রোকে মারা যাচ্ছে গবাদি পশুপাখি

Icon

গাইবান্ধা প্রতিনিধি

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ১২:০৪ এএম

গাইবান্ধায় হিট স্ট্রোকে মারা যাচ্ছে গবাদি পশুপাখি

টানা তাপদাহ ও হিট স্ট্রোকে গাইবান্ধায় গবাদি পশুপাখি মারা যাচ্ছে। গত তিনদিনে হিট স্ট্রোকে অন্তত ১৩টি গরু ও শতাধিক মুরগির মৃত্যু হয়েছে। ঘর ঠান্ডা রাখতে চালে পানি ছিটিয়ে লাভ হচ্ছে না।

সতর্কতা অবলম্বনে মাইকিং করছে প্রাণিসম্পদ বিভাগ। তাপপ্রবাহের কারণে গত তিনদিনে খোলাহাটি ইউনিয়নের উত্তর আনালেরতারি গ্রামের প্রতাপ ঘোষের ৪টি বিদেশি জাতের গরু মারা গেছে। অসুস্থ হয়ে পড়েছে খামারের বাকি গরুগুলোও। খামারে একাধিক ফ্যান লাগিয়ে, চারপাশ ও চালা পানি দিয়ে ভিজিয়েও তেমন কাজ হচ্ছে না। বিফলে যাচ্ছে ডাক্তারের পরামর্শও। একই অবস্থা হয়েছে গাইবান্ধার উত্তর গিদারী গাছের ভিটা গ্রামের চাষি জোহা মিয়ার খামারে। গত তিনদিনে হিট স্ট্রোকে তার ৬টি গরু মারা গেছে। প্রাণিসম্পদ বিভাগের চিকিৎসকের পরামর্শও কাজে আসছে না।

এছাড়া গিদারী ইউনিয়নের মাস্টারপাড়া গ্রামে আনা মিয়া, ফুল মিয়া ও নুরুজ্জামান মিয়ার ১টি করে গরু মারা গেছে। অন্যদিকে গাইবান্ধার সুন্দরগঞ্জ, সাঘাটা, ফুলছড়ি, গোবিন্দগঞ্জ, সাদুল্লাপুর ও সদর উপজেলায় হিট স্ট্রোকে শতাধিক পোলটির মৃত্যু হয়েছে। অতিরিক্ত গরমে কমে আসছে মুরগির খাদ্য গ্রহণ। ছোট হয়ে যাচ্ছে ডিম। এতে দুশ্চিন্তায় পড়েছেন খামারিরা।

গাইবান্ধা জেলা প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তা ডা. মাহফুজার রহমান বলেন, অতিরিক্ত গরমে হাঁস-মুরগি ও গবাদিপশুর মৃত্যু হতে পারে। এ বিষয়ে প্রাণিসম্পদ বিভাগ থেকে মাইকিং করে সতর্ক করা হচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম