Logo
Logo
×

সারাদেশ

নবাবগঞ্জে পহেলা বৈশাখ উপলক্ষে হা-ডু-ডু খেলা

Icon

দোহার-নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৪, ১০:৪৩ পিএম

নবাবগঞ্জে পহেলা বৈশাখ উপলক্ষে হা-ডু-ডু খেলা

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা এখন অনেকটাই বিলুপ্তির পথে। বিলুপ্তপ্রায় এ খেলাকে টিকিয়ে রাখতে ও নতুন প্রজন্মকে উজ্জীবিত করতে ঢাকার নবাবগঞ্জে অনুষ্ঠিত হয়েছে হা-ডু-ডু প্রতিযোগিতা। গ্রামীণ ঐতিহ্যের এক সময়ের জনপ্রিয় খেলাটি গ্রামের কাঁচা রাস্তায়, মাঠ, বাগানে বা খোলা স্থানে জমজমাট ও উৎসবমুখর পরিবেশে হতো; কিন্তু কালের আবর্তে সেই খেলা এখন আর দেখা যায় না। তাই জনপ্রিয় এ খেলাটির ঐতিহ্য টিকিয়ে রাখতে পহেলা বৈশাখ উপলক্ষে রোববার বিকালে উপজেলার জয়কৃষ্ণপুর ইউনিয়নের মধ্য সোনাবাজু ফ্রেন্ডস ক্লাবের উদ্যোগে সোনাবাজু এলাকায় এ খেলার আয়োজন করা হয়।

খেলা দেখতে স্থানীয়দের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়। করতালির মধ্য দিয়ে খেলোয়াড়দের উৎসাহ দিয়েছেন তারা। হৈ-হুল্লোড়ে মাঠ কাঁপিয়েছেন শিশু-কিশোররা।

হাটিপাড়া এলাকা থেকে খেলা দেখতে আসা আবুল কালাম বলেন, ‘ছোটবেলায় অনেক হা-ডু-ডু খেলা দেখছি। এরপর আর দেখি নাই। আজকে ৪০ বছর পর আবার খেলা দেখলাম। ভালোই লাগল।’

মধ্য সোনাবাজু ফ্রেন্ডস ক্লাবের সভাপতি ফিরোজ মিয়া বলেন, ‘আধুনিক সভ্যতার ভিড়ে গ্রামীণ ঐতিহ্যবাহী হা-ডু-ডু মূলত গ্রামীণ সংস্কৃতির প্রাচীন ঐতিহ্যকে বাঁচিয়ে রাখার জন্যই এ খেলার আয়োজন করেছি। যান্ত্রিক জীবনে হাঁপিয়ে উঠা মানুষজন কিছুটা হলেও আনন্দ পেয়েছে। ভবিষ্যতেও এ ধারাবাহিকতা বজায় রাখব।’

খেলা শেষে খেলোয়াড়দের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি উপজেলা আওয়ামী লীগের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক, আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপকমিটির সদস্য ও এনাম মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ বাবুল মিয়া। খেলায় প্রধান পৃষ্ঠপোষক ছিলেন সাবেক ইউপি সদস্য নুরুল ইসলাম মিয়া।

এ সময় উপস্থিত ছিলেন- জয়কৃষ্ণপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদ হাসান খোকন, সহ-সভাপতি সিরাজুল ইসলাম খোকন, মধ্য সোনাবাজু ফ্রেন্ডস ক্লাবের উপদেষ্টা ফরিদ আহমেদ, আব্দুল হালিম মিয়া, জয়নাল আবেদীন, লতিফ হোসেন, হালিম বিশ্বাস, সভাপতি ফিরোজ মিয়া, সাধারণ সম্পাদক রকিবুল হাসান রিন্টু, সহ-সভাপতি মাসুম রেজা, জয়কৃষ্ণপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মিঠু দেবনাথ প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম