Logo
Logo
×

সারাদেশ

উত্তরাঞ্চলের ঈদ যাত্রা, চন্দ্রায় নতুন ডিভাইডারে যানজটের আশঙ্কা

Icon

গাজীপুর প্রতিনিধি

প্রকাশ: ৩০ মার্চ ২০২৪, ১১:১৮ পিএম

উত্তরাঞ্চলের ঈদ যাত্রা, চন্দ্রায় নতুন ডিভাইডারে যানজটের আশঙ্কা

আসন্ন ঈদুল ফিতরে কালিয়াকৈরে চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজটের আশঙ্কা করছে উত্তর অঞ্চলের নিয়মিত যাত্রীরা। এপার ওপার যাত্রী চলাচলের ব্যবস্থা না রেখে চন্দ্রা বাস স্টপেজ সড়ক বিভাজক দেওয়ায় যানবাহনের গতি কমে যাচ্ছে। তাই এবারের ঈদ যাত্রায় ভোগান্তির কারণ হতে পারে ঢাকা টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রার নতুন ডিভাইডার। তবে যানবাহনের স্বাভাবিক চলাচল নিশ্চিত করতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে হাইওয়ে পুলিশ। 

জানা গেছে, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা ত্রিমোড় একটি গুরুত্বপূর্ণ স্থান। এ পথ দিয়ে উত্তরবঙ্গের ২২টি সড়কের যানবাহন চলাচল করে। যানজট নিরসনের লক্ষ্যে সড়ক বিভাগ নতুন করে তৈরি করছে ডিভাইডার। এ ডিভাইডার স্থাপন হলে উড়াল সড়কের পশ্চিম পাশে মার্কেটগুলোর কারণে সরু হয়ে পড়বে মহাসড়ক। আর এবার ঈদে যানবাহনের চাপ ও মহাসড়ক সরু হওয়ায় যানজটের আশঙ্কা করছেন পরিবহণ শ্রমিক, যাত্রী ও স্থানীয়রা। এছাড়াও গাজীপুর থেকে আসা যাত্রীবাহী বাস এখানে অবস্থান করলেই যানজট সৃষ্টি হবে। এ কারণে ওই ডিভাইডার নির্মাণ না করে বিকল্প কোনো রাস্তা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন চালকরা। এদিকে ঈদ যাত্রায় আরেক ভোগান্তির কেন্দ্রস্থল চন্দ্রা এলাকার ডাইনকিনি ও খারাজোড়া ও পল্লীবিদ্যুৎ এলাকা। গাজীপুরে পঞ্চম যানজটপ্রবণ এলাকা হলো ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা মোড়। গাজীপুর জেলায় যানজটের স্থানগুলো চিহ্নিত করেছে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থাগুলো। 

এদিকে নবীনগর হতে চন্দ্রা ও গাজীপুর থেকে টাঙ্গাইলসহ উত্তরবঙ্গের প্রায় ২২টি জেলার যাতায়াতের মূল পয়েন্ট উপজেলার চন্দ্রা ত্রিমোর। ঢাকার সাভার আশুলিয়া গাজীপুর শিল্পাঞ্চল এলাকায় হওয়ায় এসব এলাকায় শিল্প কারখানার লাখ লাখ শ্রমিকের বাস। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা মোড় এলাকা প্রতিবছরই ঈদে ঘরমুখী মানুষের জন্য আতঙ্কের কারণ হয়ে দাঁড়ায়। স্টেশন এলাকায় সড়ক সরু এবং বিশৃঙ্খলভাবে যানবাহন পার্কিং করায় যানজট তৈরি হয়। এ ছাড়া রাস্তা পারাপারের ব্যবস্থা না রেখে রোড ডিভাইডার বা সড়ক বিভাজক তৈরি করায় চন্দ্রা মোড়ে যানজটের শঙ্কা তৈরি হয়েছে।

নাওজোড় হাইওয়ে থানার ইনচার্জ শাহাদাত হোসেন জানান, প্রতিবারের মতোই ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তি এড়াতে সড়কে হাইওয়ে ও জেলা পুলিশ নিয়োজিত থাকবে। ইতোমধ্যে কয়েকটি পয়েন্টকে চিহ্নিত করা হয়েছে। সেখানে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন থাকবে। তবে নতুন সড়ক বিভাজনে যানজট এড়াতে ভালো ভূমিকা রাখবে। তবে এবারের ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে অবৈধ স্ট্যান্ড যত্রতন্ত্র যাত্রী উঠানামা তিন চাকার গাড়ি বন্ধসহ সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। যান চলাচল নির্বিঘ্ন করতে পর্যাপ্ত ট্রাফিক পুলিশ, থানা-পুলিশ ও মোবাইল টিম থাকবে। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম