Logo
Logo
×

সারাদেশ

৯ বছর আগের মামলায় আমির খসরুসহ ৪৫৩ জনের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ২৭ মার্চ ২০২৪, ০৯:১১ পিএম

৯ বছর আগের মামলায় আমির খসরুসহ ৪৫৩ জনের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীসহ ৪৫৩ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। বুধবার চট্টগ্রামের সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ সামশুল আরেফীনের আদালতে মামলার অভিযোগপত্রভুক্ত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

নয় বছর আগে বিস্ফোরক আইনে দায়ের হওয়া এক মামলায় আদালত এ আদেশ দিয়েছেন।

আমীর খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে নগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন ও সদস্য সচিব আবুল হাশেম বক্কর, উত্তর জেলার তৎকালীন সভাপতি কারাবন্দি আসলাম চৌধুরী, দক্ষিণ জেলার সাবেক সভাপতি প্রয়াত জাফরুল ইসলাম চৌধুরী এবং নগর জামায়াতের আমির ও সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীসহ বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা আসামি হিসেবে রয়েছেন।

আদালত সূত্র জানায়, ২০১৪ সালের ৫ জানুয়ারির সংসদ নির্বাচনের বর্ষপূর্তিতে ২০১৫ সালের ৫ জানুয়ারি নগরীর কোতোয়ালি থানার নুর আহমদ সড়কে বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছিল বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন তৎকালীন ২০ দলীয় জোট। বিকালে নগরীর চকবাজার থেকে ছাত্রশিবিরের একটি মিছিল সমাবেশে যোগ দিতে যাওয়ার পথে কাজির দেউড়ির মোড়ে পুলিশের সঙ্গে সংঘাতে জড়ায়। পরে সংঘর্ষ সমাবেশস্থলের আশপাশে ছড়িয়ে পড়ে।

বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকে। সড়কে যানবাহন ভাংচুরের পাশাপাশি একাধিক গাড়িতে আগুন দেওয়া হয়। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলিবর্ষণ করে। এতে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়ে সমাবেশ পণ্ড হয়ে যায়।

আমির খসরু মাহমুদ চৌধুরীসহ নেতাকর্মীরা নুর আহমদ সড়কে নাসিমন ভবনে বিএনপি কার্যালয়সহ আশপাশের ভবনে আশ্রয় নেন। এরপর পুলিশ অভিযান চালিয়ে ৩০২ জনকে গ্রেফতার করে। এ ঘটনায় তিনটি মামলা দায়ের হয়।

পুলিশ তদন্ত শেষে ২০১৮ সালের ২৭ জুন আদালতে তিনটি মামলায় আলাদাভাবে অভিযোগপত্র দায়ের করে। এতে মোট ৪৫৩ জনকে অভিযুক্ত করা হয়। এর মধ্যে বিস্ফোরক আইনের মামলায় অভিযোগ গঠন হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম