Logo
Logo
×

সারাদেশ

মোংলা ইপিজেডে ছাঁটাইয়ের প্রতিবাদে শ্রমিক বিক্ষোভ

পুলিশের সঙ্গে সংঘর্ষ, লাঠিচার্জ টিয়ারশেল নিক্ষেপ

Icon

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

প্রকাশ: ২৫ মার্চ ২০২৪, ১১:০২ পিএম

পুলিশের সঙ্গে সংঘর্ষ, লাঠিচার্জ টিয়ারশেল নিক্ষেপ

মোংলা ইপিজেডে একটি ব্যাগ তৈরির কারখানায় ছাঁটাই কেন্দ্র করে সোমবার প্রায় দেড় সহস্রাধিক শ্রমিক বিক্ষোভ করেছেন। একপর্যায়ে ইপিজেডের নিরাপত্তা কর্মী ও পুলিশের সঙ্গে শ্রমিকরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। পুলিশ এসে লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ এ ঘটনায় কয়েকজনকে আটক করেছে।

ভিআইপি নামে ভারতীয় কোম্পানির মালিকানাধীন ওই কারখানায় শ্রমিকরা পূর্ব ঘোষণা ছাড়াই তাদের চাকরি থেকে ছাঁটাইয়ের প্রতিবাদ ও শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধের দাবি জানান। এই দাবিতে তারা সকাল ৯টার পর থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত ইপিজেডের গেট ও ভিআইপি ফ্যাক্টরি এলাকায় অবস্থান কর্মসূচি এবং বিক্ষোভ করেন। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা ফ্যাক্টরি এলাকায় ইটপাটকেল নিক্ষেপ করে ভাঙচুরের চেষ্টা চালান। 

জানা যায়, ‘ভিআইপি’ নামক ওই প্রতিষ্ঠানে গত কয়েক মাস ধরে লোকসান চলছিল।  এতে কর্তৃপক্ষ সর্বোচ্চ এক বছর চাকরিরত ১৭৭৭ জন শ্রমিককে শ্রম আইন অনুযায়ী ছাঁটাই করার সিদ্ধান্ত নেয়। সোমবার সকাল ৯টায় ছাঁটাই এসব শ্রমিককে মার্চ মাসের বেতন ও ঈদুল ফিতরের বোনাসের টাকা দেওয়া শুরু করে কারখানা কর্তৃপক্ষ। এ সময় শ্রমিকরা হট্টগোল পাকাতে শুরু করে। শ্রমিকরা বাড়তি আরও তিন মাসের বেতন ও ঈদুল আজহার বোনাসের টাকা প্রদানের দাবিতে বিক্ষুব্ধ হয়ে ওঠেন। এ সময় ইপিজেডের নিরাপত্তা কর্মী ও পুলিশের সঙ্গে শ্রমিকদের কয়েক দফা সংঘর্ষ হয়। পুলিশ বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল নিক্ষেপসহ লাঠিচার্জ করে। বিকাল ৩টার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় কয়েকজন শ্রমিক ও ইপিজেডের নিরাপত্তাকর্মী আহত হয়েছেন।

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজিজুল ইসলাম বলেন, সরকারি সম্পত্তি রক্ষায় পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালালে বিক্ষুব্ধ শ্রমিকরা বেপরোয়া হয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য বেশ কয়েকজন শ্রমিককে আটক করে থানায় আনা হয়েছে।

এদিকে, ভিআইপি ফ্যাক্টরির মানবসম্পদ ব্যবস্থাপনা কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, শ্রম আইন মেনে অগ্রিম বেতন ও ঈদ বোনাস পরিশোধ করে শ্রমিকদের ছাঁটাই করা হয়েছে। তার পরও কিছু উচ্ছৃঙ্খল শ্রমিক বিনা উসকানিতে ফ্যাক্টরিতে হামলা চালিয়ে ভাঙচুর করে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম