Logo
Logo
×

সারাদেশ

নওগাঁয় ১৩২টি গণহত্যা স্থানের মাটি সংগ্রহ করে শহিদদের প্রতি শ্রদ্ধা

Icon

নওগাঁ প্রতিনিধি

প্রকাশ: ২৫ মার্চ ২০২৪, ১০:৪৫ পিএম

নওগাঁয় ১৩২টি গণহত্যা স্থানের মাটি সংগ্রহ করে শহিদদের প্রতি শ্রদ্ধা

২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে নওগাঁয় ১৩২টি গণহত্যার স্থানের মাটি সংগ্রহ করে শহিদদের শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। সোমবার সকালে স্থানীয় সামাজিক সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদের আয়োজনে শহরের মুক্তির মোড়ে শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভের পাশে এ শ্রদ্ধা নিবেদন করা হয়।

সেখানে ১৩২টি স্থানের মাটি সংগ্রহ করে আলাদা আলাদা পাত্রে রেখে গোলাপ ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট ডিএম আব্দুল বারি, সাধারণ সম্পাদক এমএম রাসেল প্রমুখ।

সংগঠনটির সাধারণ সম্পাদক এমএম রাসেল বলেন, নওগাঁয় ১৩২টি স্থানে গণহত্যা চালানো হয়েছে। এ গণহত্যার তথ্য উপাত্ত সংগ্রহ এবং গণহত্যা স্থানের মাটি সংগ্রহ করা করা হয়। শহিদদের এই রক্তস্নাত মাটি সংগ্রহ করতে সময় লেগেছে দুই মাস। আজকে ১৩২টি স্থানের মাটিগুলো আলাদা আলাদা পাত্রে রেখে দিয়ে সেখানে একটি করে গোলাপ দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট ডিএম আব্দুল বারি বলেন, যাদের জন্য আমরা স্বাধীন দেশ ও মুক্ত স্বদেশ পেয়েছি তাদেরকে এ ব্যতিক্রমে আয়োজনের মধ্য দিয়ে স্মরণ করা হচ্ছে। যাতে করে নতুন প্রজন্মকে গণহত্যা সম্পর্কে জানতে পারে।

তিনি বলেন, নওগাঁ জেলায় ৫০ হাজারের বেশি মানুষকে হত্যা করা হয়। তাদের স্মৃতির চিহ্নগুলো একুশে পরিষদের উদ্যোগে প্রতিটি স্থানে গিয়ে শনাক্ত করে সরকারকে দেওয়া হয়েছে। বই লেখা ও লিফলেট বিতরণ করাসহ ১৩২টি জায়গায় স্থানীয়দের নিয়ে তারা যেন এই দিনটাতে গভীরভাবে শহিদদের স্মরণ করেন সেই ধারাবাহিকতা অব্যাহত রাখা হয়েছে। যাদের রক্তের বিনিময়ে আমাদের এই দেশ, স্বাধীনতা- তাদের স্মরণ করতে হবে। তাদের জাতীয়ভাবে সম্মান করতে হবে সবাইকে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম