Logo
Logo
×

সারাদেশ

উপকূলীয় নারীদের দুঃখগাথা শুনলেন সুইডিশ রাজকন্যা

Icon

কয়রা (খুলনা) প্রতিনিধি

প্রকাশ: ১৯ মার্চ ২০২৪, ০৬:৩৯ পিএম

উপকূলীয় নারীদের দুঃখগাথা শুনলেন সুইডিশ রাজকন্যা

সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া খুলনার কয়রায় গিয়ে উপকূলীয় নারীদের অনুভূতির কথা শুনেছেন। আর সেখানকার মানুষের সুপেয় পানির সমস্যার কথাগুলো রাজকন্যাকে জানালেন মহেশ্বরীপুর নয়ানী নামযজ্ঞ পানি ব্যবস্থাপনা কমিটির সদস্যরা। ওই কমিটির সদস্য লিপিকা বিশ্বাস (২৯) রাজকন্যাকে জানালেন খাবার পানির সংকটের কথা।

লি‌পিকা রাজকন‌্যার উদ্দেশ্যে লবণাক্ত পা‌নির ক্ষতিকর দিকগু‌লো তুলে ধ‌রেন। তাছাড়া এলাকায় লজিক প্রকল্পের পানির প্লান তৈরি করায় এলাকার মানুষ যে মহাখুশি তা তারা রাজকন্যাকে জানান। তারা আরও বেশি করে এলাকার পানির ট্যাংকির ব্যবস্থার পাশাপাশি আরও পানির প্লান্ট স্থাপনের দাবি জানান।

মঙ্গলবার সকাল ৮টার দিকে সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া খুলনার উপকূলীয় উপজেলা কয়রায় গীলাবাড়ি মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে নির্মিত হেলিপ্যাডে এসে অবতরণ করেন। প‌রে তিনি উপকূলীয় অঞ্চলে জলবায়ু পরিস্থিতি মোকাবেলায় স্থানীয় লোকজনের জীবনমান নিজ চোখে দেখার জন্য মহেশ্বরীপুর ইউনিয়নের নয়ানী নামযজ্ঞ মাঠে হাজির হন।

সেখানে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বাস্তবায়নধীন ও ইউএনডিপির সহযোগিতায় লজিক প্রকল্পের নির্মিত পানির প্লান্ট পরিদর্শন করেন। এছাড়া পানি কমিটির সদস্যদের সঙ্গে কথা বলেন। এরপর রাজকন্যা ১০টা ২৫ মিনিটে মহারাজপুর ইউনিয়ন পরিষদ এসে পৌঁছান। সেখানে ডিজিটালাইজেশনে রূপান্তর কার্যক্রম পরিদর্শন করেন।

এ সময় তিনি ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারে বয়স্ক, বিধবা ভাতা, ই-পাসপোর্ট ও ই-পর্চার কার্যক্রম দেখেন। পরে মধুমতি ব্যাংকে অ্যাকাউন্টের মাধ্যমে রেশমা আক্তারকে দিয়ে ৫শ টাকার ডিপোজিট কার্যক্রম উদ্বোধন করেন। ১১টা ২৭ মিনিটে কয়রা স্মার্ট সার্ভিস পয়েন্ট অব পোস্ট অফিসের কার্যক্রম উদ্বোধন ক‌রেন। তিনি এসব কার্যক্রমের পাশাপাশি ঝুঁকিপূর্ণ মানুষের অনুভূতির কথা শুনেছেন ও জীবন-জীবিকা কার্যক্রম অবলোকন করেছেন।

রাজকন্যার সফরসঙ্গী হিসেবে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জাতিসংঘের সহকারী মহাসচিব উলরিকা মোদোর, আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও বৈদেশিক বাণিজ্য সুইডিশ মন্ত্রী জোহান ফরসেল, কয়রা-পাইকগাছার সংসদ সদস্য মো. রশীদুজ্জামানসহ সরকারি কর্মকর্তা, জাতিসংঘের প্রতিনিধি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম