Logo
Logo
×

সারাদেশ

বয়ান-জিকিরে ইজতেমার দ্বিতীয় দিন

Icon

মো. জাকির হোসেন, লুৎফুজ্জামান লিটন ও মো. আনোয়ার হোসেন, টঙ্গী (গাজীপুর)

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০১:৫৫ এএম

বয়ান-জিকিরে ইজতেমার দ্বিতীয় দিন

তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বিদের তাৎপর্যপূর্ণ বয়ান এবং ধর্মপ্রাণ মুসল্লিদের নফল নামাজ, তাসবিহ-তাহলিল ও জিকির-আসকারের মধ্যদিয়ে শনিবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন অতিবাহিত হয়েছে। 

আজ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত ৫৭তম বিশ্ব ইজতেমা। সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১১টার মধ্যে মোনাজাত পরিচালনা করবেন দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী। 

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, আখেরি মোনাজাত উপলক্ষ্যে মুসল্লিদের সুবিধার্থে শনিবার রাত ১২টার পর থেকে আজ সন্ধ্যা পর্যন্ত টঙ্গী এলাকায় যানবাহন চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। টঙ্গীতে আইনশৃঙ্খলা জোরদার করা হয়েছে। 

পুরো ময়দানকে চার স্তরের নিরাপত্তা চাদরে ঢেকে ফেলা হয়েছে বলে জানিয়েছেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাহবুব আলম। তিনি জানান, ইজতেমার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রায় ৬ হাজার পুলিশসহ র‌্যাব, সাদা পোশাকধারী বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রায় ১৫ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। 

দ্বিতীয় দিনের বয়ান: শনিবার বাদ ফজর বয়ান করেন দিল্লির মাওলানা সাঈদ বিন সাদ কান্ধলভী। তিনি মাওলানা সাদ কান্ধলভীর মেজো ছেলে। তার  বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা মুফতি ওসামা ইসলাম। 

সকাল সাড়ে ১০টায় মোয়াল্লেমদের উদ্দেশে তালিমে হালকায় বয়ান করেন ভারতের মাওলানা আব্দুল আজিম। বাদ জোহর বয়ান করেন ভারতের মাওলানা মোহাম্মদ শরিফ। তার বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা মাহমুদুল্লাহ। বাদ আসর বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওসমান আলী। তার বয়ান বাংলায় অনুবাদ করেন মাওলানা মুফতি আজিম উদ্দিন। 

বাদ মাগরিব বয়ান করেন ভারতের মাওলানা মুফতি ইয়াকুব। তার বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মনির বিন ইউসুফ।

মাওলানা সাঈদ বিন সাদ কান্ধলভী ইমান, আমল, আখলাক, জাহান্নাম, জান্নাত ও দাওয়াতে মেহনতের ওপর গুরুত্বপূর্ণ বয়ান করেন। তিনি তার বয়ানে বলেন, আমরা নবি করিম (সা.)-এর সুন্নত থেকে অনেক দূরে চলে গেছি। 

তিনি আরও বলেন, বিশ্বব্যাপী বর্তমানে যে বালা-মুসিবত আসছে তা হলো মহান আল্লাহতা’য়ালাকে নারাজ করা এবং নবি করিম (সা.)-এর সুন্নতবিরোধী জীববযাপনের ফসল।

১৪টি যৌতুকবিহীন বিয়ে: ইজতেমা ময়দানের মাশোয়ারার কামরায় শনিবার বাদ আসর ১৪টি যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়েছে। তাবলিগের রেওয়াজ অনুযায়ী ইজতেমার দ্বিতীয় দিন বাদ আসর বয়ান মঞ্চের পাশে যৌতুকবিহীন বিয়ের আসর বসে। কিন্তু এবারই বয়ান মঞ্চের পরিবর্তে মাশোয়ারার কামরায় (ময়দানের ১নং বিল্ডিংয়ে) বিয়ের আসর বসে। 

কনের সম্মতিতে বর ও কনেপক্ষের লোকজনের উপস্থিতিতে ওই বিয়ে অনুষ্ঠিত হয়। বিয়ে পরিচালনা করেন দিল্লির মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী। বিয়েতে মোহরানা ধার্য করা হয় ‘মোহরে ফাতেমি’র নিয়মানুযায়ী। এতে মোহরানার পরিমাণ দেড়শ তোলা রুপা বা তার সমমূল্য অর্থ। বিয়ের পর নব দম্পতির সুখ-সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়। এ সময় মঞ্চের আশপাশের মুসল্লিদের মাঝে খুরমা খেজুর ও মিষ্টি বিতরণ করা হয়। 

আখেরি মোনাজাতে যেসব রাস্তা বন্ধ থাকবে : শনিবার রাত ১২টার পর আব্দুল্লাহপুর থেকে গাজীপুর মহানগরীর ভোগড়া বাইপাস, আব্দুল্লাহপুর থেকে কামারপাড়া রোড হয়ে টঙ্গী স্টেশন রোড পর্যন্ত সড়ক, আব্দুল্লাহপুর থেকে আশুলিয়ার বাইপাইল পর্যন্ত এবং টঙ্গী স্টেশন রোড থেকে পূবাইল মীরের বাজার পর্যন্ত সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। 

এছাড়া ময়মনসিংহ ও গাজীপুরগামী যানবাহনগুলোকে গাবতলী দিয়ে কোনাবাড়ি হয়ে এবং ময়মনসিংহ থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে ভোগরা বাইপাস দিয়ে ৩শ ফিট রাস্তা ব্যবহার করে চলাচল করতে বলা হয়েছে। এ সময় এসব সড়ক হয়ে কোনো পণ্যবাহী গাড়ি চলতে দেওয়া হবে না। 

আরও এক মুসল্লির মৃত্যু : ইজতেমা ময়দানে শনিবার সকালে আরও এক মুসল্লির মৃত্যু হয়েছে। তিনি হলেন ঢাকার বংশাল থানার বাবুবাজারের মৃত নিজাম উদ্দিনের ছেলে মুনতাজ উদ্দিন (৭৮)। এর আগে ময়দানে ৫ জন এবং ইজতেমায় আসার পথে গাড়ির ধাক্কায় আরও একজনের মৃত্যু হয়।

বিশ্ব ইজতেমা আয়োজক কমিটির শীর্ষ মুরুব্বি প্রকৌশলী শাহ মোহাম্মদ মুহিবুল্লাহ বলেন, আলহামদুলিল্লাহ, শান্তিপূর্ণ পরিবেশে দেশি-বিদেশি লাখ লাখ মুসল্লি তাদের জন্য নির্ধারিত খিত্তায় অবস্থান নিয়ে ইবাদত-বন্দেগিতে মশগুল রয়েছেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম