Logo
Logo
×

সারাদেশ

খুলনা শিপইয়ার্ড সড়ক

বিআইডব্লিউটিএর উচ্ছেদ অভিযানে ব্যবসায়ীদের হামলা

Icon

খুলনা ব্যুরো

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪২ পিএম

বিআইডব্লিউটিএর উচ্ছেদ অভিযানে ব্যবসায়ীদের হামলা

খুলনা মহানগরীর শিপইয়ার্ড সড়কে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উচ্ছেদ অভিযানে হামলা চালিয়ে গাড়ি ভাঙচুর করেছেন কাঠ ব্যবসায়ী ও শ্রমিকরা। সোমবার বেলা ১১টার দিকের এ হামলায় তিনজন আহত হয়েছেন। এরপর উচ্ছেদ অভিযান স্থগিত করতে বাধ্য হয় বিআইডব্লিউটিএ।

স্থানীয় কাঠ ব্যবসায়ীরা জানান, দীর্ঘ ৪০ থেকে ৪৫ বছর ধরে তারা পশ্চিম রূপসা নদীর তীরে কাঠের ব্যবসা চালিয়ে আসছেন। ২০০৭ সাল থেকে তারা ব্যবসার জায়গা বন্দোবস্ত নেওয়ার জন্য বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়ে আসছেন। কিন্তু কর্তৃপক্ষ তাদের আবেদনে কোনো সাড়া না দিয়ে তাদের উচ্ছেদ করতে ১০ জানুয়ারি নোটিশ দেয়। রোববার সকালে বিআইডব্লিউটিএ এলাকায় মাইকিং করে ব্যবসায়ীদের সরে যাওয়ার নির্দেশ দেয়। এর প্রতিবাদে ব্যবসায়ীরা সোমবার সকালে রূপসা স্ট্যান্ড রোডে মানববন্ধনের আয়োজন করে এবং সড়কে কাঠের গুঁড়ি ফেলে অবরোধ করে। 
বেলা ১১টার দিকে বিআইডব্লিউটিএ’র ম্যাজিস্ট্রেট তাসলিমা আক্তারের নেতৃত্বে এস্কেভেটর দিয়ে অভিযান চালানোর প্রস্তুতি নিলে শ্রমিকরা তাদের ওপর হামলা করেন। এ সময় তারা দুটি গাড়ি ভাঙচুর করেন। হামলায় নুরুল হক, অনুকূল চন্দ্র ও আকতার নামে তিনজন আহত হন। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর (সংরক্ষিত) জেসমিন আক্তার জলি বলেন, কাঠ ব্যবসায়ীরা তাদের বন্দোবস্ত দেওয়ার জন্য দাবি জানিয়ে আসছে দীর্ঘদিন ধরেই। কিন্তু বিআইডব্লিউটিএ তাতে কর্ণপাত না করে উচ্ছেদ অভিযান শুরু করে। এতে ব্যবসায়ী ও শ্রমিকরা উত্তেজিত হয়ে পড়ে। পরে তারা রাস্তায় কাঠ ফেলে বিক্ষোভ করে।

বিআইডব্লিউটিএ খুলনার উপপরিচালক মো. মোস্তাফিজুর রহমান বলেন, আমরা নিয়মমাফিক সেখানে অভিযান চালাতে যাই। কিন্তু সেখানে অবৈধ ব্যবসায়ী ও শ্রমিকরা আমাদের ওপর হামলা চালিয়ে গাড়ি ভাঙচুর করেন এবং আমাদের তিন কর্মকর্তা-কর্মচারীকে মেরে আহত করেন। এ বিষয়ে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম