Logo
Logo
×

সারাদেশ

মধুটিলা ইকোপার্ক এলাকায় বন্যহাতির আনাগোনা

Icon

শেরপুর প্রতিনিধি

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৪, ১০:২০ পিএম

মধুটিলা ইকোপার্ক এলাকায় বন্যহাতির আনাগোনা

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার গারো পাহাড়ের মধুটিলা ইকোপার্ক এলাকায় বন্যহাতির উপদ্রব বেড়েছে। প্রায়ই মধুটিলা ইকোপার্ক এবং পার্কসংলগ্ন সীমান্ত সড়কে বন্যহাতির দল এসে সড়ক দখল করে বসে থাকার ঘটনা ঘটছে। ফলে জানমালের ক্ষয়ক্ষতি রক্ষায় সীমান্ত সড়কে সতর্ক অবস্থায় চলাচলের পরামর্শ দিয়েছে বন বিভাগ।

জানা গেছে, গত দুই সপ্তাহ ধরে ১৫-১৬টি বন্যহাতির দল মধুটিলা ইকোপার্ক এলাকায় অবস্থান করছে। দিনের বেলায় পাহাড়ের গহীন বনে শাবকসহ বন্যহাতির দলটি অবস্থান করে, আর বিকাল হলেই খাবারের খোঁজে নেমে আসছে লোকালয়ে। আগে শুধু সন্ধ্যা ও রাতের বেলায় পাহাড় থেকে বন্যহাতি নামলেও এখন অনেক সময় দিনের বেলাতেও সীমান্ত সড়কে অবস্থান নিচ্ছে। এতে চলাচলে বিঘ্ন ঘটছে ওই সীমান্ত সড়কে যাতায়াতকারীদের। তাই দিনে কিংবা রাতে যেকোনো সময় ওই সীমান্ত সড়কে সতর্কতার সঙ্গে চলাচলের পরামর্শ দিয়েছে বন বিভাগ। বন্যহাতির উপদ্রব বেড়ে যাওয়ায় মধুটিলা ইকোপার্ক সংলগ্ন এবং আশপাশের এলাকার বোরো চাষিদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

ময়মনসিংহ বন বিভাগের মধুটিলা ফরেস্ট রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, প্রায় দুই সপ্তাহ ধরে ১৫-১৬টি বন্যহাতির দল ৫-৬টি শাবকসহ মধুটিলা ইকোপার্ক এলাকায় অবস্থান করছে। বিকাল এবং সন্ধ্যার আগে বন্যহাতির দল পার্কের পাশে সীমান্ত সড়কে চলে আসছে। এতে ওই সড়কে যাতায়াতকারীদের জীবনের ঝুঁকি বাড়ছে। তাই সীমান্ত সড়কে চলাচলকারীদের সতর্কভাবে চলাচল করতে বলা হয়েছে বন বিভাগের পক্ষ থেকে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম