Logo
Logo
×

সারাদেশ

ময়মনসিংহ সিটি করপোরেশনে ভোট মার্চের প্রথমার্ধে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৪, ০৯:৪৫ পিএম

ময়মনসিংহ সিটি করপোরেশনে ভোট মার্চের প্রথমার্ধে

ময়মনসিংহ সিটি করপোরেশনে মার্চের প্রথমার্ধে ভোটগ্রহণের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ৯ মার্চ এ সিটিতে ভোটগ্রহণ করা হতে পারে। শিগগিরই এ নির্বাচনের তফশিল ঘোষণা করতে যাচ্ছে ইসি। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এ সিটি করপোরেশনের ভোটগ্রহণ করার পরিকল্পনা রয়েছে। একইদিন কয়েকটি পৌরসভা ও ইউনিয়ন পরিষদেও ভোটগ্রহণ করা হতে পারে। তবে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের মেয়র পদে উপনির্বাচনের বিষয়ে ইসির সিদ্ধান্ত জানা যায়নি। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ যুগান্তরকে বলেন, ৯ মার্চ ময়মনসিংহ সিটির ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। কমিশন ওইভাবেই একটি ফাইল অনুমোদন দিয়েছে। যে কোনো সময় এ সিটি ভোটের তফশিল ঘোষণা করা হবে। আরেক প্রশ্নে তিনি বলেন, কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের বিষয়ে ইসিতে ফাইল তোলা হয়েছে। এখনো সিদ্ধান্ত পাওয়া যায়নি। ওই ফাইলে ভোটের তারিখ প্রস্তাব করা হয়নি।

ময়মনসিংহ সিটি করপোরেশনে ২০১৯ সালের ৫ মে নির্বাচন হয়। যদিও ওই নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হন। শুধু কাউন্সিলর পদে ভোট হয়। ময়মনসিংহ সিটিতে ৩৩টি সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। 

এছাড়া ৯ মার্চ বেশ কয়েকটি পৌরসভা ও ইউনিয়ন পরিষদে নির্বাচন হতে পারে। পৌরসভাগুলোর মধ্যে রয়েছে-বকশীগঞ্জ, পটুয়াখালী, কাটাখালী, সাতক্ষীরা, ত্রিশাল, তাহেরপুর, শিবগঞ্জ ও আমতলী। এসব পৌরসভাতেও ইভিএমে ভোটগ্রহণের পরিকল্পনা রয়েছে।

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়রের মৃত্যুতে ১৩ ডিসেম্বর থেকে পদটি শূন্য রয়েছে। ১১ মার্চের মধ্যে এ সিটিতে উপনির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম