Logo
Logo
×

সারাদেশ

দলীয় স্বতন্ত্রের চাপে দুবারের এমপি কণ্ঠশিল্পী মমতাজ

Icon

মতিউর রহমান, মানিকগঞ্জ

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২৩, ০৯:০৫ পিএম

দলীয় স্বতন্ত্রের চাপে দুবারের এমপি কণ্ঠশিল্পী মমতাজ

মানিকগঞ্জ-২ আসনে টানা দুবারের সংসদ-সদস্য  কণ্ঠশিল্পী মমতাজ বেগম বিগত সময়ের চেয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন হয়ে পড়েছেন।

নির্বাচনি বৈতরণী পার হতে তার প্রধান অন্তরায় নিজ দলের শক্তিশালী প্রতিপক্ষ জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ বিশিষ্ট শিল্পপতি দেওয়ান জাহিদ আহমেদ টুলু। এছাড়া আরও তিনজন দলীয় স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে ১০ জনকে মোকাবিলা করতে হবে মমতাজ বেগমকে। নৌকার রিজার্ভ ভোটের বড় একটি অংশ ভাগাভাগি হওয়ার আশঙ্কায় আওয়ামী লীগ প্রার্থী মমতাজ বেগম অনেকটা অগ্নি পরীক্ষার মধ্যে রয়েছেন।

এদিকে দলীয় সভানেত্রী শেখ হাসিনা স্বতন্ত্র প্রার্থীদের উন্মুক্ত করে দিলেও নৌকার প্রার্থী হুমকি-ধামকি দিয়ে আসছেন প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ দেওয়ান জাহিদ আহমেদ টুলুর সমর্থক নিজ দলীয় নেতাকর্মীদের। তবে নৌকার প্রার্থী মমতাজ বেগম বলছেন, প্রার্থী যত বেশি হবে নির্বাচনও তত বেশি জমে উঠবে। মানিকগঞ্জ-২ আসন সিংগাইর, হরিরামপুর ও সদর উপজেলার তিনটি ইউনিয়ন নিয়ে গঠিত। এ আসন থেকে ২০১৪ ও ২০১৮ সালে নৌকার টিকিট পেয়ে সংসদ-সদস্য হয়েছিলেন কণ্ঠশিল্পী মমতাজ বেগম। এবারের নির্বাচনেও তিনি আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। তবে বিগত সময়ের চেয়ে এবারের নির্বাচন অনেকটাই ভিন্ন।

মমতাজের আসনে দলীয় হেভিওয়েট প্রার্থীর মধ্যে অন্যতম স্বতন্ত্র প্রার্থী হিসাবে লড়বেন জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ দেওয়ান জাহিদ আহমেদ টুলু, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক দেওয়ান শফিউল আরেফিন টুটুল, সিংগাইর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মুশফিকুর রহমান খান হান্নান ও স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সদস্য সাবেক এমপি সামসুদ্দিন আহমেদের ছেলে শাহাবুদ্দিন আহমেদ চঞ্চলসহ ১১ জন। এ আসনটিতে মমতাজের শক্ত প্রতিদ্বন্দ্বিতা হবে দেওয়ান জাহিদ আহমেদ টুলুর সঙ্গে। কারণ নির্বাচনি আসনের বেশিরভাগ ইউপি চেয়ারম্যান, পৌরসভার কাউন্সিলরসহ আওয়ামী লীগের একটা বড় অংশ রয়েছে তার সঙ্গে। তিনি দীর্ঘদিন ধরে এলাকায় ব্যক্তিগত অর্থায়নে শত শত ঘরবাড়ি, মসজিদ, শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন ও বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করায় নির্বাচনি এলাকায় তার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা সবচেয়ে বেশি। দেওয়ান জাহিদ আহমেদ টুলুর দাবি, জনপ্রিয়তা দিয়ে তিনি বিজয় ছিনিয়ে আনবেন। এদিকে ব্যক্তিগত জনপ্রিয়তায় প্রতিদ্বন্দ্বিতায় পিছিয়ে নেই আরেক স্বতন্ত্র প্রার্থী দেওয়ান শফিউল আরেফিন টুটুল। একজন এমপির যেসব গুণাবলী ও যোগ্যতার প্রয়োজন তার সবটুকুই তার আছে বলে মনে করেন দেওয়ান শফিউল আরেফিন টুটুল। দীর্ঘ রাজনৈতিক জীবনে জনগণের পাশে থেকেছেন বলে জনগণই তাকে মূল্যায়ন করবেন বলে তিনি জানান।

এছাড়া সদ্য পদত্যাগকারী সিংগাইর উপজেলা চেয়ারম্যান মুশফিকুর রহমান খান হান্নানেরও ব্যক্তিগত ইমেজে রয়েছে। তার পক্ষে ব্যাপক জনসমর্থন রয়েছে। অন্য স্বতন্ত্র প্রার্থী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সদস্য সাবেকএমপি সামসুদ্দিন আহমেদের ছেলে শাহাবুদ্দিন আহমেদ চঞ্চল একটি বিশেষ গোষ্ঠীর রিজার্ভ ভোট পাবেন। এমন জনশ্র“তি রয়েছে। এদিকে নৌকার প্রার্থী মমতাজ বেগম বলছেন, প্রার্থী যত বেশি হবে নির্বাচনও তত বেশি জমে উঠবে। বিগত সময়ের উন্নয়ন আর ব্যক্তিগত জনপ্রিয়তায় নৌকার ধারেকাছে কেউ আসতে পারবে না বলে তিনি মনে করেন। এদিকে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবি জানিয়ে সাধারণ ভোটাররা বলছেন, যোগ্য প্রার্থীকেই তারা বেছে নেবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম