Logo
Logo
×

সারাদেশ

আয় ও সম্পদ বেড়েছে এমপি নিজাম উদ্দিনের

Icon

নওগাঁ প্রতিনিধি

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৭ পিএম

আয় ও সম্পদ বেড়েছে এমপি নিজাম উদ্দিনের

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-৫ সদর আসনের সংসদ-সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জনের আয় ও সম্পদ বেড়েছে। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন নওগাঁ-৫ সদর আসন থেকে প্রথমবার সংসদ-সদস্য নির্বাচিত হোন। গত পাঁচ বছরে নিজাম উদ্দিনের বার্ষিক আয় বেড়েছে প্রায় চারগুণ। অস্থাবর সম্পদ বেড়েছে দেড়গুণের বেশি। এবাবও তিনি আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। ২০১৮ ও ২০২৩ সালের হলফনামার তথ্য বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে।

২০২৩ সালে নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামায় এমপি নিজাম উদ্দিনের শিক্ষাগত যোগ্যতা ব্যারিস্টার এট-ল’ উল্লেখ করেছেন। পেশা হিসাবে আইন পরামর্শক ও ব্যবসা উল্লেখ করেছেন। আয়ের উৎস হিসাবে সংসদ-সদস্যের সম্মানি ভাতা, ব্যবসা ও অন্যান্য খাত উল্লেখ করেছেন তিনি। এসব উৎস থেকে এমপি নিজাম উদ্দিনের বার্ষিক আয় ৪৭ লাখ ১৪ হাজার ৯৪৪ টাকা। ২০১৮ সালের হলফনমায় তিনি বার্ষিক আয় ১২ লাখ ৪ হাজার ৭৬৭ টাকা উল্লেখ করেছিলেন। এমপি হওয়ার পর গত পাঁচ বছরের ব্যবধানে তার বার্ষিক আয় বেড়েছে প্রায় চারগুণ।

২০১৮ সালের নির্বাচনের হলফনামায় উল্লেখ করা হয়, এমপি নিজাম উদ্দিনের অস্থাবর সম্পদের মূল্য ৭৯ লাখ ৬৫ হাজার ১৩৯ টাকা। ২০২৩ সালের হলফনামায় তার অস্থাবর সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ২৬ লাখ ৭৭ হাজার ৬৩৯ টাকা। বর্তমান ব্যাংকের নগদ জমা রয়েছে ১ কোটি ২৬ লাখ ৩৭ হাজার ৬৩৯ টাকা। এমপি হওয়ার পর আড়াই বছরে তার সম্পদ বেড়েছে প্রায় দেড়গুণের বেশি।

সম্পদ বৃদ্ধির কারণ হিসাবে এবারের হলফনামায় আয়ের উৎস উল্লেখ করেন, সংসদ-সদস্য হিসাবে সম্মানি ভাতা, আইন পরামর্শক, ব্যবসা ও অন্যান্য খাত থেকে ৪৭ লাখ ১৪ হাজার ৯৪৪ টাকা আয় করেছেন। সংসদ-সদস্য হিসাবে সম্মানি ভাতা ২৩ লাখ ২২ হাজার ৩০০ টাকা। ব্যবসা থেকে পেয়েছেন ৯ লাখ ৬০ হাজার ১৭৭ টাকা। আইন পরামর্শক হিসাবে পেয়েছেন ১২ লাখ টাকা। অন্যান্য খাত থেকে আয় ২ লাখ ৩২ হাজার ৪৬৭ টাকা। এই মিলে তার বার্ষিক আয় ৪৭ লাখ ১৪ হাজার ৯৪৪ টাকা। ২০১৮ সালে নির্বাচনের সময় দাখিল করা হলফনামায় আইন পরামর্শক হিসাবে ১২ লাখ টাকা ও অন্যান্য খাত থেকে ৪ হাজার ৭৬৭ টাকা বার্ষিক আয় হতো জনের।

২০২৩ সালে জন তার অস্থাবর সম্পদের মধ্যে হলফনামা দাখিলের সময় নগদ ১ কোটি ২৬ লাখ ৩৭ হাজার ৬৩৯ টাকা, অন্যান্য খাত থেকে ৪০ হাজার টাকার কথা উল্লেখ করেছেন। ২০১৮ সালের নির্বাচনে হলফনামা দাখিলের সময় অস্থাবর সম্পদ হিসাবে নগদ ছিল ৭৯ লাখ ২৫ হাজার ১৩৯ টাকা। এর বাইরে আর্থিক প্রতিষ্ঠানে কোনো অর্থ জমা ছিল না। এবার হলফনামায় তিনি কোনো ইলেকট্রনিক্স সামগ্রী, স্বর্ণালংকার, আসবাবপত্রের কথা উল্লেখ করেননি।

বর্তমানে এমপি নিজাম উদ্দিনের স্থাবর সম্পদের মধ্যে নওগাঁর চকদেবপাড়ায় পৈতৃক সূত্রে পাপ্ত একটি বাড়ির কথা উল্লেখ করেছেন। তবে বাড়ির মূল্যের কথা উল্লেখ করেননি। ২০১৮ সালে নির্বাচনে হলফনামা দাখিলের সময় কোনো স্থাবর সম্পদ ছিল না তার। এবার হলফনামায় তিনি তার ওপর নির্ভরশীল ব্যক্তিদের সম্পদের কথা উল্লেখ করেননি।

২০১৮ সালে এক্সিম ব্যাংকে ৬ কোটি ৭০ লাখ ২৮ হাজার ৭০৩ টাকা ঋণ ছিল তার। ২০২৩ সালের দাখিল করা হলফনামায় কোনো দায়দেনা নেই বলে উল্লেখ করেছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম