Logo
Logo
×

সারাদেশ

ময়মনসিংহ বোর্ডে পাশ ৭০.৪৪%, এগিয়ে মেয়েরা

Icon

ময়মনসিংহ ব্যুরো

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২৩, ১০:০৪ পিএম

ময়মনসিংহ বোর্ডে পাশ ৭০.৪৪%, এগিয়ে মেয়েরা

ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে পাশের হার এবং জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। পাশ করা শিক্ষার্থীদের মধ্যে ছাত্রের সংখ্যা ২৪ হাজার ৯২৩ জন, পাশের হার ৬৯ দশমিক ৬১ শতাংশ।

পাশ করা ছাত্রীর সংখ্যা ২৮ হাজার ৫০৩ জন, পাশের হার ৭১ দশমিক ১৯ শতাংশ। অপরদিকে জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র সংখ্যা ১ হাজার ৪০৫ জন এবং ছাত্রীর সংখ্যা ১ হাজার ৮৩৯ জন।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডে এবারের এইচএসসিতে পাশের হার ৭০.৪৪ শতাংশ। আর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ২৪৪ জন। গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ৭ হাজার ৬৮৭ জন।

রোববার বিকাল ৩টার দিকে এক বিজ্ঞপ্তিতে এ ফলাফল জানিয়েছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. সামছুল ইসলাম। তিনি জানান, বোর্ডের চার জেলায় ৭৫ হাজার ৮৪৫ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৫৩ হাজার ৪২৬ জন।

এদিকে এই বোর্ডে এবার প্রথম হয়েছে ময়মনসিংহ নগরীর শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ। এ কলেজ থেকে এক হাজার ২৪৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে এক হাজার ২২৫ জন। এর মধ্যে জিপি-৫ পেয়েছে ৫৪৪ জন। পাশের হার ৯৮ দশমিক ৫৫ শতাংশ। দ্বিতীয় স্থান অর্জন করা মুমিনুন্নেসা সরকারি বালিকা মহাবিদ্যালয়ে পাশের হার ৯৮.৩৬। তৃতীয় স্থান অর্জনকারী আলমগীর মনসুর (মিন্টু) মেমোরিয়াল কলেজের পাশের হার ৯৮.২৪। ফলাফল ঘোষণার পর এ কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উল্লাসে মেতে উঠেন।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে চার জেলার মধ্যে পাশের হারে এগিয়ে রয়েছে শেরপুর জেলা। এ জেলার পাশের হার ৭২ দশমিক ৭৪ শতাংশ। এছাড়াও জামালপুর জেলার ৬৯ দশমিক ৪৩, ময়মনসিংহ ৭১ দশমিক ৭৬ এবং নেত্রকোনা জেলায় পাশের হার ৬৬ দশমিক ৬২ শতাংশ।

চার জেলার মোট ২৮৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। শতভাগ কৃতকার্য প্রতিষ্ঠানের সংখ্যা দুইটি। এছাড়াও একজনও কৃতকার্য হয়নি এমন প্রতিষ্ঠান রয়েছে চারটি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম