Logo
Logo
×

সারাদেশ

দিনাজপুরে কমেছে পাশের হার

Icon

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২৩, ০৮:২৭ পিএম

দিনাজপুরে কমেছে পাশের হার

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার গত তিন বছরের তুলনায় কমেছে পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। পাশাপাশি কমেছে শতভাগ পাশ করা কলেজের সংখ্যা, বেড়েছে একজনও পাশ করেনি এমন কলেজ। তবে এবারো ছাত্রদের তুলনায় এগিয়ে রয়েছে ছাত্রীরা।

রোববার দুপুর আড়াইটায় ঘোষিত ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলে এমন তথ্য জানা যায়।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮টি জেলার মোট ৬৭১টি কলেজ থেকে ২০২৩ সালে পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ১০ হাজার ৮৭৬ জন পরীক্ষার্থী। এদের মধ্যে পাশ করেছে ৮২ হাজার ৫৭৯ জন। পাশের হার শতকরা ৭৪ দশমিক ৪৮ শতাংশ। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২৬ হাজার ১৬৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২০ হাজার ৪৩২ জন। এই বিভাগে পাশের হার ৭৮ দশমিক ০৯ শতাংশ। মানবিক বিভাগে ৭৪ হাজার ২৭৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৫৬ হাজার ৫১ জন। এই বিভাগে পাশের হার ৭৫ দশমিক ৪৭ শতাংশ। ব্যবসায়ে শিক্ষা বিভাগে ১০ হাজার ৪৩৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৬ হাজার ৯৬ জন। পাশের হার ৫৮ দশমিক ৪১ শতাংশ।

এদিকে এই শিক্ষা বোর্ডে গত তিন বছরের তুলনায় এবার কমেছে পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এবার পাশের হার ৭৪ দশমিক ৪৮ শতাংশ, গতবছর (২০২২ সাল) পাশের হার ছিল ৭০ দশমিক ০৮ শতাংশ এবং ২০২১ সালে পাশের হার ছিল ৯২ দশমিক ৪৩ শতাংশ। এবছর জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৪৫৯ জন, ২০২২ সালে জিপিএ-৫ পায় ১১ হাজার ৮৩০ জন এবং ২০২১ সালে জিপিএ-৫ পায় ১৫ হাজার ৩৪৯ জন।

পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এবারো ছাত্রদের তুলনায় এগিয়ে রয়েছে ছাত্রীরা। ছাত্রীদের পাশের হার ৭৮ দশমিক ৩৬ শতাংশ এবং ছাত্রের পাশের হার ৭০ দশমিক ৪৫ শতাংশ। ছাত্রী জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৩৯৪ জন এবং ছাত্র জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৬৫ জন।

মোট ৬৭১টি কলেজের মধ্যে এবার শতভাগ পরীক্ষার্থী পাশ করেছে ১৩টি কলেজ থেকে এবং ১৬টি কলেজ থেকে কেউ পাশ করতে পারেনি। গত বছর শতভাগ পাশকৃত কলেজের সংখ্যা ছিল ২৪টি এবং কেউ পাশ করতে পারেনি- এমন কলেজের সংখ্যা ছিল ১৩টি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম