Logo
Logo
×

সারাদেশ

দেশ সেরা বরিশাল বোর্ডে পাশের হারে এগিয়ে ঝালকাঠি, পিছিয়ে পটুয়াখালী

Icon

বরিশাল ব্যুরো

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২৩, ০৮:১৬ পিএম

দেশ সেরা বরিশাল বোর্ডে পাশের হারে এগিয়ে ঝালকাঠি, পিছিয়ে পটুয়াখালী

এইচএসসিতে পাশের হারে দেশ সেরা হয়েছে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। আর এই বোর্ডে পাশের দিক থেকে শীর্ষে রয়েছে ঝালকাঠি জেলা। বোর্ডের আওতাধীন বাকি ৫ জেলার মধ্যে পাশের হারে সবচেয়ে নিচে রয়েছে পটুয়াখালী জেলা।

রোববার বিকাল ৩টার দিকে ফলাফলের পরিসংখ্যান ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন। তিনি জানান, বরিশাল বোর্ডে পাশের হারে ৮৫ দশমিক ৪৭ পেয়ে সবচেয়ে এগিয়ে ঝালকাঠি জেলা, এরপর ৮৪ দশমিক ৫৬ পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বরিশাল। পর্যায়ক্রমে ৮৪ দশমিক ৫৪ পেয়েছে ভোলা জেলা, পিরোজপুর জেলা ৭৯ দশমিক ১৮, বরগুনা জেলা ৭৮ দশমিক ২৮ ও ৭০ দশমিক ৭৪ পেয়ে সবচেয়ে পিছিয়ে পটুয়াখালী জেলা।

তিনি জানান, এ বছর বরিশাল বোর্ডে পাশের হার ৮০ দশমিক ৬৫। এর মধ্যে শতভাগ পাশ করেছে ১৩টি প্রতিষ্ঠান। আর জিপিএ ৫ পেয়েছে ৩ হাজার ৯৯৩ জন পরীক্ষার্থী। এবার ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের পাশের হার সবচেয়ে বেশি। এরপর বিজ্ঞান ও মানবিক বিভাগের অবস্থান। ৫ হাজার ৯৯৩ জন জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে সবচেয়ে বেশি পেয়েছে মানবিক বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে মোট ১ হাজার ৯৭৪ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া বিজ্ঞান বিভাগ থেকে ১ হাজার ৬২১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৯৮ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া বরিশাল বোর্ডে এবারে কেউ পাশ করেনি এমন কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নেই।

এদিকে ফলাফল ঘোষিত হওয়ার পর উল্লাসে ফেটে পড়ে ভালো ফলাফল করা শিক্ষার্থীরা। নগরের সরকারি মহিলা কলেজ ও অমৃত লাল দে কলেজ ঘুরে দেখা গেছে শিক্ষার্থীদের উল্লাস। ভালো ফলাফল করা শিক্ষার্থীরা তাদের ভবিষ্যৎ জীবনকে আরও সুন্দর করার নানা পরিকল্পনার কথাও জানায় এ সময়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম