Logo
Logo
×

সারাদেশ

চলনবিলে ফাঁদ পেতে পাখি শিকার, ছয়জনের অর্থদণ্ড ১৫ পাখি অবমুক্ত

Icon

সিংড়া (নাটোর) প্রতিনিধি

প্রকাশ: ২৪ নভেম্বর ২০২৩, ০৯:৪৮ পিএম

চলনবিলে ফাঁদ পেতে পাখি শিকার, ছয়জনের অর্থদণ্ড ১৫ পাখি অবমুক্ত

সিংড়ার চলনবিলে ফাঁদ পেতে পাখি শিকারের দায়ে তিন পেশাদার শিকারিকে ৬ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান। শুক্রবার উপজেলা হুলহুলিয়া ও সারদানগর ডুবন্ত সড়কের বড়িতলা এলাকায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এই রায় প্রদান করা হয়। এ সময় উদ্ধার ১৫টি বিভিন্ন প্রজাতির পাখি অবমুক্ত ও প্রায় ১০ হাজার মিটার কারেন্ট জালের ফাঁদ পুড়িয়ে দেওয়া হয়।

এর আগে ভোর ৫টা থেকে সকাল ৯টা পর্যন্ত পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সম্পাদক সাইফুল ইসলাম ও সহসভাপতি হাসান ইমামের নেতৃত্বে ১৫ সদস্যের দুটি ট্রিম সারদানগর, হুলহুলিয়া ও মুষ্ঠিগড় বিলে অভিযান পরিচালনা করে। সংগঠনের সদস্যরা প্রায় চার কিলোমিটার কাদাপানি মাড়িয়ে সাত পাখি শিকারিকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে হাজির করেন। এদের মধ্যে মুষ্ঠিগড় গ্রামের পেশাদার পাখি শিকারি আব্দুর রাজ্জাক এবং হুলহুলিয়া গ্রামের লুৎফর রহমান লতু ও মজু সরদার এই তিনজনের ৬ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়। এছাড়াও সজিব ও তুহিন এবং দুই কিশোরকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সম্পাদক সাইফুল ইসলাম জানান, বর্ষার শেষভাগে এবং শীতের শুরুতে অল্প পানিতে মাছের সঙ্গে পাখির কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে চলনবিল। আর সেই সঙ্গে এক শ্রেণির পাখি শিকারিদের তৎপরতা দেখা যায়। সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান বলেন, পাখি ও প্রকৃতি বাঁচাতে বিলের দুর্গম এলাকায় স্থানীয় পরিবেশকর্মীদের সঙ্গে নিয়ে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম