Logo
Logo
×

সারাদেশ

রাঙামাটিতে বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব

Icon

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩, ১১:০৭ পিএম

রাঙামাটিতে বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব

রাঙামাটির বিভিন্ন বৌদ্ধ বিহারে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান কঠিন চীবর দানোৎসব। উৎসবে মুখর রাঙামাটির পাহাড়ি এলাকা।

শুক্র ও শনিবার আয়োজিত দুদিনব্যাপী কঠিন চীবর দানোৎসব সম্পন্ন হয়েছে রাঙামাটি জেলার বরকল উপজেলার সুবলং শ্রাবন্তী বন বিহার, নানিয়ারচর উপজেলার রামহরিপাড়া তক্ষশীলা বন বিহার, বাঘাইছড়ির উপজেলার জীবতলী শান্তিপুর বন বিহার, বাঘাইহাটের বনানী বন বিহার, রাঙামাটি সদরের বালুখালী ইউনিয়নের হাজারিবাক সাধনানন্দ বন বিহার, বন্দুকভাঙ্গা ইউনিয়নের শৈলেশ্বরী মৈত্রীকল্যাণ বন বিহার এবং কাউখালী উপজেলার পোয়াপাড়া ত্রিরতœাঙ্কুর বন বিহারে।

অজর অমর বন বিহারে বৃহস্পতিবার চরকায় সুতা কাটার মধ্য দিয়ে শুরু হওয়া কঠিন চীবর দানোৎসব শনিবার সন্ধ্যায় প্রদীপ প্রজ্বলন ও ফানুস উত্তোলন দিয়ে শেষ হয়েছে। এদিন সকাল থেকে বুদ্ধপূজা, ভিক্ষুসংঘের পিন্ডদান, পঞ্চশীল প্রার্থনা, সংঘদান, ২৪ ঘণ্টার মধ্যে তৈরি কঠিন চীবর উৎসর্গ, অষ্টপরিষ্কার দান, বুদ্ধমূর্তি দানসহ নানাবিধ কর্মসূচি পালিত হয়। দানযজ্ঞ শুরুর আগে দানের টাকায় তৈরি কল্পতরু ও কঠিন চীবর নিয়ে শোভাযাত্রা প্রদক্ষিণ করেন সমাগত পুণ্যার্থীরা। অনুষ্ঠানে হাজারো পুণ্যার্থীর সমাগম ঘটে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম