Logo
Logo
×

সারাদেশ

পটিয়ায় মাদ্রাসার মহাপরিচালককে জিম্মি, নেপথ্য নায়ক গ্রেফতার

Icon

পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশ: ০৯ নভেম্বর ২০২৩, ১০:১৪ পিএম

পটিয়ায় মাদ্রাসার মহাপরিচালককে জিম্মি, নেপথ্য নায়ক গ্রেফতার

চট্টগ্রামের পটিয়া আল জামেয়া আল ইসলামিয়া মাদ্রাসার মহাপরিচালক মাওলানা ওবাইদুল্লা হামজাকে জিম্মি ও মাদ্রাসা থেকে বের করে দেওয়ার ঘটনায় নেপথ্য নায়ক আবদুর রহিমকে গ্রেফতার করেছে পুলিশ। 

বুধবার সন্ধ্যায় পটিয়া থানাধীন মুজাফরাবাদ এলাকায় আবদুর রহিমের একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে পটিয়া থানা পুলিশ তাকে গ্রেফতার করে।  

পুলিশের অভিযানের সময় সেখানে অবস্থানরত আরও কয়েকজন পালিয়ে যায় বলে জানা গেছে। গ্রেফতার আবদুর রহিমকে মাদ্রাসার মহাপরিচালক মাওলানা ওবাইদুল্লাহ হামজার দায়ের করা মামলায় গ্রেফতার দেখিয়ে বৃহস্পতিবার পটিয়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে নেওয়া হয়। 

আদালত তার পক্ষে জামিনের আবেদন নামঞ্জুর করে জেলহাজতে প্রেরণ করেন। আবদুর রহিম খরনা চৌধুরী বাড়ির মৃত আবদুর রহমানের ছেলে। 

জানা গেছে, গত ২৮ অক্টোবর রাতে বহিরাগত আবদুর রহিমসহ কয়েকজনের নেতৃত্বে পটিয়া মাদ্রাসার মহাপরিচালকের বাসভবনে ভাঙচুরের ঘটনা ঘটে। এ সময় তারা মাওলানা ওবাইদুল্লাহ হামজা থেকে জোরপূর্বক মহাপরিচালকের পদত্যাগপত্রে স্বাক্ষর নেয়। এছাড়া মহাপরিচালকের অনুসারী হিসেবে পরিচিত জাকারিয়াসহ বেশ কয়েকজনকে পিটিয়ে আহত করে; যা পরবর্তীতে একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। 

ঘটনা শুরুর পর পুলিশ ও সংবাদকর্মীরা মাদ্রাসায় গেলেও ছাত্ররা পুলিশ ও সংবাদকর্মীদের কাউকে সেখানে প্রবেশ করতে দেয়নি। ওই সময় ভেতরে কিছু ছাত্রকে লাঠিসোটা নিয়ে অবস্থান নিতে দেখা যায়। 

ওই ঘটনায় মাদ্রাসার মহাপরিচালক মাওলানা ওবায়দুল্লাহ হামজা পরদিন পটিয়ায় থানায় একটি মামলা দায়ের করেন। অভিযোগে আবদুর রহিমসহ ৮ জনের নাম উল্লেখ করা হয় এবং আরও ১০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়। 

ঘটনার পর থেকে এখন পর্যন্ত মাদ্রাসার প্রধান প্রধান গেটগুলো বন্ধ রয়েছে এবং ভেতরে কিছু ছাত্র কয়েকজন শিক্ষকের ইন্ধনে লাঠিসোটা নিয়ে পাহারায় রাখার অভিযোগ রয়েছে। গত শুক্রবার এলাকাবাসীকে পটিয়া মাদ্রাসার মসজিদে জুমার নামাজ পড়তেও দেওয়া হয়নি।  

এদিকে আবদুর রহিমকে গ্রেফতারের খবরে পটিয়াসহ বিভিন্ন এলাকায় আনন্দ মিছিল করে মিষ্টি বিতরণের খবর পাওয়া গেছে। 

পটিয়া থানার ওসি প্রিটন সরকার বলেন, মাদ্রাসার অভ্যন্তরীণ বিষয় নিয়ে কিছুদিন ধরে দ্বন্দ্ব চলে আসছিল। ২৯ অক্টোরের ঘটনায় থানায় একটি মামলা দায়ের করা হয়। ওই মামলয় আবদুর রহিমকে গ্রেফতার করা হয়েছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম