Logo
Logo
×

সারাদেশ

গোবিন্দগঞ্জে সাঁওতাল হত্যা দিবস পালিত

Icon

গাইবান্ধা প্রতিনিধি 

প্রকাশ: ০৬ নভেম্বর ২০২৩, ০৮:৫১ পিএম

গোবিন্দগঞ্জে সাঁওতাল হত্যা দিবস পালিত

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল হত্যা দিবস পালিত হয়েছে। সোমবার সকালে এ উপলক্ষ্যে উপজেলার জয়পুর গ্রামের অস্থায়ী শহিদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ ও মোমবাতি প্রজ্বলন করা হয়।

পরে সাঁওতাল পল্লী মাদারপুর ও জয়পুর গ্রাম থেকে সাঁওতালদের ঐতিহ্য তির-ধনুক, কালো পতাকা, ব্যানার, বিভিন্ন দাবি দাওয়া সংবলিত ফেস্টুন নিয়ে একটি বিক্ষোভ মিছিল করা হয়। মিছিলটি ১০ কিলোমিটার পথ প্রদক্ষিণ করে গোবিন্দগঞ্জ-দিনাজপুর সড়কের কাটামোড়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন, আদিবাসী বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক সিরাজুল ইসলাম বাবু, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নরেন পাহান, গাইবান্ধা সামাজিক সংগ্রাম পরিষদের আহ্বায়ক জাহাঙ্গীর কবীর তনু, বাসদ নেতা জয়নাল আবেদীন মুকুল, আদিবাসী নেতা বিমল খালকো প্রমুখ। 

প্রসঙ্গত, ২০১৬ সালের ৬ নভেম্বর সুগার মিল কর্তৃপক্ষ ও স্থানীয় প্রভাবশালীরা সাঁওতালদেরকে উচ্ছেদ করতে গেলে স্থানীয় পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের দফায় দফায় সংঘর্ষে ৩০ জন সাঁওতাল আহত হন। তাদের মধ্যে তিন সাঁওতাল মঙ্গল মার্ডি, রমেশ টুডু ও শ্যামল হেমব্রম মারা যান। এসব ঘটনায় মামলার কোনো অগ্রগতি না হওয়ায় সাঁওতালরা ক্ষোভ প্রকাশ করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম