Logo
Logo
×

সারাদেশ

ময়লা আবর্জনা থেকে উৎপাদন হবে জৈবসার

Icon

কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৩, ১০:২২ পিএম

ময়লা আবর্জনা থেকে উৎপাদন হবে জৈবসার

গাজীপুরের কাপাসিয়ায় ময়লা আবর্জনা থেকে জৈবসার উৎপাদন হবে। মঙ্গলবার দুপুরে উপজেলা পরিষদ সংলগ্ন সাফাইশ্রী এলাকায় বর্জ্য ব্যবস্থাপনা ও জৈবসার উৎপাদন কেন্দ্র উদ্বোধন করা হয়েছে।

এতে প্রধান অতিথির বক্তব্য দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি।

জানা যায়, কাপাসিয়া সদরের সাফাইশ্রী এলাকায় বানার নদের তীরে প্রায় দেড় বিঘা জমির উপর প্রায় সাত বছর আগে একটি বর্জ্য ব্যবস্থাপনা ও জৈবসার উৎপাদন কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। দীর্ঘ এ সময়ে উপজেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, দুর্যোগ ব্যবস্থাপনা ও শ্যামল বাংলা কৃষি ফার্মের সম্মিলিত অর্থায়নে এর কাজ সমাপ্ত করা হয়।

এখানে উপজেলা সদরের সকল বাসা বাড়ি ও হাট বাজারের ময়লা আবর্জনা সংগ্রহ করা হবে। সঙ্গে আশপাশের খাল বিলের কচুরিপানা, লতাপাতা ও গরু ছাগলের বিষ্ঠার মিশ্রণ ঘটিয়ে জৈবসার উৎপাদন করা হবে। পরিবেশবান্ধব এ সার ব্যবহারের ফলে জমির উর্বরতা শক্তি বৃদ্ধি পাবে এবং মাটি ও পানির গুণগতমান অক্ষুণ্ণ থাকবে।

উপজেলা প্রশাসনের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম গোলাম মোর্শেদ খান।

অন্যদের মধ্যে বক্তব্য দেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব সুরাইয়া বেগম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মো. মাহ্ফুজুল কাদের, কাপাসিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মো. আমানত হোসেন খান, ভাইস চেয়ারম্যান মো. আসাদুজ্জামান আসাদ, উপজেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট মাজহারুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান প্রধান, উপজেলা যুবলীগ সভাপতি ও সদর ইউপি চেয়ারম্যান মো. সাখাওয়াত হোসেন প্রধান প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম