Logo
Logo
×

সারাদেশ

বাংলাদেশ-ভারতের মধ্যে শক্ত বন্ধন রয়েছে: প্রবাসীকল্যাণমন্ত্রী

Icon

সিলেট ব্যুরো

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২৩, ০৫:১৬ পিএম

বাংলাদেশ-ভারতের মধ্যে শক্ত বন্ধন রয়েছে: প্রবাসীকল্যাণমন্ত্রী

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বাংলাদেশ ও ভারত সীমান্তের কারণে আলাদা হলেও নিজেদের শক্ত বন্ধন রয়েছে। ভারতের মানুষ ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় রক্ত ঝরিয়েছিল। বাংলাদেশের মানুষের পাশাপাশি ভারতের মানুষও যুদ্ধে শহিদ হয়েছেন। এ কারণে দুই দেশের মানুষের মধ্যে রক্তের বন্ধন রয়েছে।

সিলেটে তিন দিনব্যাপী বাংলাদেশ ভারত–ফ্রেন্ডশিপ সংলাপের শেষ দিনে ‘সিলেট-শিলচর ফেস্টিভ্যাল’ শিরোনামে সমাপনী ও সাংস্কৃতিক পর্বের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী এসব কথা বলেন। শনিবার সন্ধ্যায় সিলেট শহরতলির বিমানবন্দর এলাকার পাঁচ তারকা হোটেল গ্র্যান্ড সিলেট ও রিসোর্টে সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ও ভারত দীর্ঘদিন ধরে নিজেদের মধ্যে বোঝাপড়ার মাধ্যমে এগিয়ে চলছে মন্তব্য করে ইমরান আহমদ আরও বলেন, সব দেশই নিজেরা লাভবান হতে চায়, সব বিষয়েই। এমন ফেস্টিভ্যাল আয়োজনের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে ব্যবসা থেকে শুরু করে সব বিষয়ে আরও শক্ত বন্ধন তৈরি হবে। ভালো উদ্দেশ্য থাকলে কোনো সমস্যা হয় না।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশের সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ। 
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব তাসনিমা ইফফাতের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ফ্রেন্ডস অব বাংলাদেশ ইন্ডিয়া চ্যাপ্টারের ওয়ার্কিং প্রেসিডেন্ট রাধা তমাল গোস্বামী, বাংলাদেশের সংসদ সদস্য অসীম কুমার উকিল।

সমাপনী পর্বে ধন্যবাদ জ্ঞাপন করেন ইন্ডিয়ান ফাউন্ডেশনের ডিস্টিংগুইশ ফেলো রামি নিরঞ্জন দিশাই।

স্বাগত বক্তব্যে রাধা তমাল গোস্বামী বলেন, দুই দেশের সংস্কৃতি ও ঐতিহ্যের মিল রয়েছে।

দুই দেশের মধ্যে এমন সংলাপের পাশাপাশি শিক্ষার বিষয় নিয়েও সম্মেলন আয়োজন করা প্রয়োজন বলে তিনি মনে করেন।

তিন দিনব্যাপী সম্মেলনে দুই দেশের মধ্যে ব্যবসা, শিক্ষা ও সাংস্কৃতিক খাতের পাশাপাশি মানুষে মানুষে যোগাযোগ বাড়ানোর ব্যাপারে আলোচনা হয়। দুই দেশের মধ্যে ফ্রেন্ডশিপ সংলাপের আয়োজন করে বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজ ও ইন্ডিয়া ফাউন্ডেশন। এতে সহযোগিতা করে পররাষ্ট্র মন্ত্রণালয়। আলোচনা পর্ব শেষে দুই দেশের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় তিন দিনব্যাপী আয়োজনের।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম