Logo
Logo
×

সারাদেশ

৬ মিনিটে পদ্মা সেতু পাড়ি দিল পাথরভর্তি ট্রেন

Icon

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৮ এএম

৬ মিনিটে পদ্মা সেতু পাড়ি দিল পাথরভর্তি ট্রেন

যাত্রীবাহী ট্রেনের পর এবার ৬ মিনিটে পদ্মা সেতু পাড়ি দিল একটি পাথরভর্তি মালবাহী ট্রেন। পদ্মা সেতুর ওপর দিয়ে ছুটল ৮০ কিমি বেগে। 

শনিবার সকাল ৭টা ৪০ মিনিটে ভাঙ্গা থেকে পদ্মা সেতু পার হয়ে মাওয়া প্রান্তে ছেড়ে যায় পরীক্ষামূলক মালবাহী ট্রেনটি। এর পর আবার সেটি পদ্মা সেতুর ওপর দিয়ে ফিরে আসে ভাঙ্গায়। প্রথমে ছুটেছে ৬০ কিমি বেগে, পরে ফিরেছে ৮০ কিমি বেগে। তার পর দুপুরে যাচ্ছে একটি যাত্রীবাহী ট্রেন ১০০ কিমি গতিতে এবং ট্রেনটি ফিরবে ১২০ কিমি গতিতে। সংবাদ পেয়ে ট্রেন লাইনের আশপাশের লোকজন ভিড় জমিয়েছে । 

এ বিষয়ে পদ্মা সেতু রেল প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাঈদ আহমেদ বলেন, সকাল ৭টা ৪০ মিনিটে আমিসহ রেল প্রকল্পের প্রকৌশলীরা ভাঙ্গা রেলস্টেশন থেকে ৩০০ টন পাথর নিয়ে মাওয়া উদ্দেশে ছেড়ে যাই। ৫টি পাথরভর্তি ও ১ ইঞ্জিনবিশিষ্ট ট্রেনটি প্রথমে ৬০ কিমি গতিতে চালানো হয় এবং পরে মাওয়া থেকে ৮০ কিমি গতিতে ওই ট্রেনটি ভাঙ্গায় ফিরে আসে। 

আরও পড়ুন: রংপুর বিভাগে বিএনপির তিন সংগঠনের রোডমার্চ আজ

আবার একইভাবে যে ট্রেনটি সকালে ১০টা ৪০ মিনিটে ভাঙ্গা থেকে মাওয়া উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল সে ট্রেনটি যেতে দেরি হবে। কারণ চীন থেকে কয়েকজন প্রকৌশলী আধুনিক যন্ত্রপাতি নিয়ে ঢাকায় আসবেন এবং এর পর মাওয়া ট্রেনস্টেশন পৌঁছাবেন। সেহেতু তাদের বাংলাদেশে পৌঁছানোর ওপরে সময় নির্ধারণ করা হবে। 

তিনি আরও জানান, ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত পাথরভর্তি ট্রেনের পরিবর্তে যাত্রীবাহী ট্রেন ১২০ কিলোমিটার গতিতে পদ্মা সেতু হয়ে মাওয়া ট্রেন স্টেশন পৌঁছাবে। ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত পাথরভর্তি ট্রেনটি ট্রায়াল রান সম্পন্ন করা হয়েছে ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম