Logo
Logo
×

সারাদেশ

পানি কমছে, দুর্ভোগ বাড়ছে

Icon

বেলকুচি-চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪৫ পিএম

পানি কমছে, দুর্ভোগ বাড়ছে

টানা নয় দিন বাড়ার পর সিরাজগঞ্জে যমুনা নদীর পানি কমতে শুরু করেছে। তবে এখনো বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে চৌহালীর দুর্গম চরাঞ্চলে বন্যা কবিলতদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এখনো ত্রাণ সহায়তা পায়নি দুর্গতরা।

সোমবার সকালে সিরাজগঞ্জ হার্ড পয়েন্টে যমুনার পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ১ মিটার। গত ২৪ ঘণ্টায় ১১ সেন্টিমিটার কমে বিপৎসীমার ১১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জানা যায়, চৌহালী উপজেলার দুর্গম চরাঞ্চল ও নিম্নাঞ্চলে কাঁচাসড়ক পানিতে তলিয়ে যাওয়ায় ভেঙে গেছে। এ কারণে পানি কমলেও যাতায়াতে চরম সমস্যা দেখা দেয়। এছাড়া রান্নার জায়গা ও বিশুদ্ধ পানির চরম সংকট দেখা দিয়েছে। 

চৌহালীর নওহাটা গ্রামের জমির ও তাহির মিয়া জানান, নদীতে কিছু পানি কমলেও চরের বিভিন্ন নালা ও বাড়িঘরের পানি এখনো পুরোপুরি নেমে যায়নি। এতে দুর্ভোগের মাত্রা আরও বেড়েছে। খুব কষ্টে রান্না ও গরু বাছুর নিয়ে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে তাদের।

বোয়ালকান্দি চরের কোনাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হাফিজা খাতুন জানান, বন্যার কারণে শিক্ষার্থীরা চরম ঝুঁকি নিয়ে স্কুলে আসে। তবে শিক্ষার্থীর সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। কারণ যাতায়াতের দুর্ভোগ। এখানে বর্ষায় নৌকা ও শুষ্ক মৌসুমে হেঁটে স্কুলে যাতায়াত করতে হয়।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হেকমত আলী যুগান্তরকে বলেন, এখন পর্যন্ত উপজেলায় ৪৭টি আশ্রয়ণ কেন্দ্র খোলা হয়েছে। ১ হাজার ৩০টি পরিবারের ৩ হাজার ১২ জন মানুষ পানিবন্দি। এদের জন্য সরকারিভাবে ১০ মেট্রিক টন চাল পেয়েছি। তালিকা চলছে দ্রুতই বন্যা কবলিতদের মধ্যে বিতরণ করা হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম