Logo
Logo
×

সারাদেশ

মনপুরায় পানিবন্দি ৫ হাজার মানুষ

Icon

মনপুরা (ভোলা) প্রতিনিধি

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৩, ১০:৪৯ পিএম

মনপুরায় পানিবন্দি ৫ হাজার মানুষ

ভোলার মনপুরায় গত দুই দিন ধরে মেঘনার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়ে পাঁচ গ্রামসহ বিস্তীর্ণ এলাকা জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে। প্রতিদিনই নিত্যনতুন এলাকা প্লাবিত হচ্ছে। 

এতে বেড়ির ভিতর ও বাহিরে ৪-৫ ফুট জোয়ারের পানিতে প্লাবিত হয়ে ৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এছাড়াও ঢাকা যাওয়ার রামনেওয়াজ লঞ্চ ঘাটটি প্লাবিত হওয়ায় দুর্ভোগে পড়েছেন হাজার হাজার যাত্রী। 

বুধবার ও বৃহস্পতিবার দিনে-রাতে দুবেলা জোয়ারের পানিতে প্লাবিত হওয়ায় দুর্গত এলাকার মানুষ অর্ধহারে-অনাহারে দিনযাপন করছেন। সরকারিভাবে কোনো সাহায্য না করায় ক্ষোভ প্রকাশ করেছেন দুর্গত এলাকার পানিবন্দি অসহায় মানুষ।

এদিকে মনপুরা উপজেলা থেকে বিচ্ছিন্ন চরকলাতলী ও চরনিজামের অবস্থা আরও ভয়াবহ। সেখানে বেড়িবাঁধ না থাকায় ৫-৬ ফুট জোয়ারে প্লাবিত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় ইউপি সদস্য আবদুর রহমান ও মো. আমিন। 

ইউপি সদস্যরা আরও জানান, সেখানকার মানুষ জোয়ারের সময় ঘরের চালে অবস্থান নেয়। ওই সমস্ত চরে বসবাস করছেন ২০ হাজার মানুষ। জোয়ারে প্লাবিত হওয়ায় গত দুই দিন ধরে তাদের বেশিরভাগে ঘরের চুলায় হাড়ি না ওঠায় অর্ধহারে-অনাহারে দিনযাপন করছেন।

এদিকে মেঘনার পানি বুধবার ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও বৃহস্পতিবার তা বেড়ে বিপৎসীমার ৯৫ সেন্টিমিটার ওপর প্রবাহিত হচ্ছে বলে যুগান্তরকে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ডিভিশন-২ এর নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ।

সরেজমিনে বুধবার ও বৃহস্পতিবার ঘুরে দেখা গেছে, উপজেলার হাজিরহাট ইউনিয়নের চরযতিন, সোনারচর, দাসেরহাট, চরজ্ঞান ও চরমরিয়মের বেড়ির ভিতর ও বাহিরের বিস্তীর্ণ এলাকা জোয়ারের পানিতে প্লাবিত হয়ে আছে। ওই সমস্ত এলাকায় ৪-৫ ফুট জোয়ারে প্লাবিত হয়ে ৫ হাজারের অধিক মানুষ পানিবন্দি হয়ে অতিকষ্টে দিনযাপন করছেন। 

এ ব্যাপারে উপজেলার হাজীরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন হাওলাদার জানান, আমার ইউনিয়নের দাসেরহাট, সোনারচর, চরযতিন, চরজ্ঞান ও চরমরিয়মের বেড়ির ভেতর ও বাহিরে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। মানুষ অর্ধহারে-অনাহারে দিনযাপন করছে। ওই সমস্ত এলাকায় সরকারি সাহায্য সহযোগিতার দাবি করেন তিনি।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ডিভিশন-২ এর নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ জানান, বুধবারের চেয়ে বৃহস্পতিবার জোয়ারের পানি বেশি। জোয়ারের পানিতে ক্ষতিগ্রস্ত বাঁধের মেরামত বা রক্ষার্থে কিছু প্রকল্প গ্রহণ করেছি।

এ ব্যাপারে মনপুরা উপজেলার নির্বাহী অফিসারের দায়িত্বে থাকা চরফ্যাশন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নওরীর হক জানান, দুর্গত এলাকায় সরকারিভাবে সাহায্য সহযোগিতা করা হবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম