Logo
Logo
×

সারাদেশ

চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচন রোববার, ব্যবহার হবে ইভিএম

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ২৮ জুলাই ২০২৩, ১১:০৯ পিএম

চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচন রোববার, ব্যবহার হবে ইভিএম

ফাইল ছবি

চট্টগ্রাম-১০ (ডবলমরিং-হালিশহর-খুলশি) আসনের উপনির্বাচন আগামী রোববার।  শুক্রবার মধ্যরাতে শেষ নির্বাচনি প্রচার-প্রচারণা।  ইতোমধ্যে ভোট গ্রহণের সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। ভোটের দিন নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হবে। নির্বাচনে পুলিশ, আনসার, র্যাব ও বিজিবি মোতায়েন থাকবে। আটজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, দুইজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন বলে নির্বাচনি কর্মকর্তারা জানিয়েছেন।

নির্বাচনি কর্মকর্তারা জানান, চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচন সুষ্ঠু ও অবাধ নিরপেক্ষ করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। কোনো অবস্থাতে অনিয়ম বরদাস্ত করবে প্রশাসন। নির্বাচনে পুলিশ, আনসার, র্যাব ও বিজিবি মোতায়েন থাকবে। এছাড়াও নির্বাচন পর্যবেক্ষণে নির্বাচন কমিশনের ২৪ জনের একটি টিম মাঠে থাকবে। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে- সাধারণ কেন্দ্রে বিভিন্ন বাহিনীর ১৬-১৭ জন সদস্য থাকবে। ঝুঁকিপূর্ণ বা গুরুত্বপর্ণ কেন্দ্রে থাকবে ১৮ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য। 

গত ২ জুন চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য ডা. আফছারুল আমীন মারা যান। তার মৃত্যুতে ৪ জুন ওই আসনটি শূন্য ঘোষণা করা হয়। মৃত্যুর আগপর্যন্ত ডা. আফছারুল আমীন শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ছিলেন। এ আসন থেকে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে টানা তিনবার (২০০৮, ২০১৪ ও ২০১৮ সাল) সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৮৮ হাজার ৬৩৮ জন। ১৫৬ ভোট কেন্দ্রে ১ হাজার ২৫১ ভোটকক্ষে ভোটগ্রহণ করা হবে। ভোট হবে ইভিএমে।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন নির্বাচন কমিশনে নিবন্ধিত চারটি রাজনৈতিক দলের মনোনীত চার প্রার্থীসহ মোট ছয়জন। তার হলেন- আওয়ামী লীগ মনোনীত মো. মহিউদ্দিন বাচ্চু (নৌকা), জাতীয় পার্টি মনোনীত মো. সামসুল আলম (লাঙ্গল), তৃণমূল বিএনপি মনোনীত দীপক কুমার পালিত (সোনালি আঁশ), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট মনোনীত রশিদ মিয়া (ছড়ি), স্বতন্ত্র প্রার্থী মনজুরুল ইসলাম ভূঁইয়া (রকেট) ও মোহাম্মদ আরমান আলী (বেলুন)।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম