Logo
Logo
×

সারাদেশ

মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রে কাল থেকে পরীক্ষামূলক উৎপাদন শুরু

Icon

মহেশখালী (কক্সবাজার) প্রতিনিধি

প্রকাশ: ২৮ জুলাই ২০২৩, ০৮:৪০ এএম

মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রে কাল থেকে পরীক্ষামূলক উৎপাদন শুরু

কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পে আগামীকাল (শনিবার) থেকে পরীক্ষামূলকভাবে কয়লা পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। 

বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটটি চালু করতে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে কোলপাওয়ার জেনারেশন কর্তৃপক্ষ। 

এই ইউনিটের উৎপাদন ক্ষমতা রয়েছে ৬০০ মেগাওয়াট। আগামীকাল দিনের যে কোনো সময় শুরু হবে বিদ্যুৎ উৎপাদনের কাজ। বিষয়টি নিশ্চিত করেছেন মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ। 

তিনি জানান, মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টের দুটি ইউনিটের মধ্যে প্রথমটি কাল পরীক্ষামূলকভাবে চালু হবে। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের ডিসেম্বরে ইউনিটটি নিয়মিত উৎপাদন প্রক্রিয়ার উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। প্ল্যান্টের সম্মিলিত উৎপাদন ক্ষমতা এক হাজার ২০০ মেগাওয়াট। ইতোমধ্যে আগামী বছরের মার্চ বা এপ্রিল মাসে এ কেন্দ্রটি পুরোদমে বিদ্যুৎ উৎপাদনে যাওয়ার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। 

সংশ্লিষ্টরা জানান, কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার মাতারবাড়ি ও ধলঘাটা ইউনিয়নে এক হাজার ৬০৮ একর জমির ওপর মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্প নির্মাণের জন্য ২০১৪ সালে বাংলাদেশ সরকার এবং জাইকার মধ্যে একটি ঋণচুক্তি সই হয়। জাপান ও বাংলাদেশ সরকারের সহায়তার প্রায় ৫১ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে এই মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্রটি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম