Logo
Logo
×

সারাদেশ

টানা দুই মাস বন্ধ থাকবে সিলেট নগরীর কিনব্রিজ

Icon

সিলেট ব্যুরো

প্রকাশ: ২৪ জুলাই ২০২৩, ১০:৪৭ পিএম

টানা দুই মাস বন্ধ থাকবে সিলেট নগরীর কিনব্রিজ

সিলেট নগরীর উত্তর ও দক্ষিণ সুরমার সংযোগ সেতুটি টানা দুই মাস বন্ধ থাকবে। সুরমার উপর ব্রিটিশ আমলে নির্মিত এই সেতু কিনব্রিজ বলে পরিচিত। সংস্কারের লক্ষ্যে মঙ্গলবার থেকে থেকে আগামী ২৪ সেপ্টেম্বর পর্যন্ত ওই ব্র্রিজ দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে।

এতে যান চলাচলে সিলেট নগরীতে বিরাট প্রভাব পড়বে। কারণ সুরমার উপর আরও দুটি ব্রিজ থাকলেও সুরমা পারাপারে অর্ধেকের ও বেশি যাত্রী সাধারণ ও যানবাহন এই ব্রিজটি ব্যবহার করে থাকেন।

সড়ক ও জনপথ বিভাগ (সওজ) সিলেটের নির্বাহী প্রকৌশলী মুস্তাফিজুর রহমান জানান, সিলেটের ঐতিহাসিক এই সেতু বর্তমানে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। সেতুটির কয়েক জায়গায় যানবাহনের ধাক্কায় গার্ড রেলিং, স্টিল ট্রাস বেঁকে গেছে। কয়েক জায়গায় স্টিলের পাত ক্ষয়প্রাপ্ত হয়ে দুর্বল হয়ে পড়েছে। বড় দুর্ঘটনার আশঙ্কা থাকায় জরুরিভিত্তিতে সেতুটি মেরামতের উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের সেতু প্রকৌশলী জীষান দত্ত স্বাক্ষরিত এক পত্রে জানানো হয়, ব্রিটিশ আমলে দৃষ্টিনন্দন ‘কিনব্রিজ’ নির্মাণ করেছিল রেলওয়ে বিভাগ। টানা দুই বছর নির্মাণকাজ শেষে ১৯৩৬ সালে সেতুটি চলাচলের জন্য খুলে দেওয়া হয়। তৎকালীন অসম (বর্তমান আসাম) প্রদেশের গভর্নর মাইকেল কিনের নামে এ সেতুর নামকরণ করা হয় ‘কিনব্রিজ’।

প্রায় শত বছর ধরে দাঁড়িয়ে থাকা সেতুটি দেশের অন্যতম প্রাচীন এবং সিলেট অঞ্চলে সুরমা নদীর ওপর নির্মিত প্রথম সেতু। এর দৈর্ঘ্য ১ হাজার ১৫০ ফুট এবং প্রস্থ ১৮ ফুট। নির্মাণের পরে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত হয় সেতুটি। পরে ১৯৭৭ সালে রেলওয়ে কর্তৃপক্ষ প্রথম দফায় সংস্কার করেছিল। এরপর কিনব্রিজে আর বড় ধরনের কোনো সংস্কার হয়নি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম