Logo
Logo
×

সারাদেশ

কক্সবাজারে হত্যা মামলা থেকে খালাস পেলেন এমপি জাফর

Icon

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশ: ২৪ জুলাই ২০২৩, ১০:৪৬ পিএম

কক্সবাজারে হত্যা মামলা থেকে খালাস পেলেন এমপি জাফর

কক্সবাজারের চকরিয়া-মানিকপুর সড়কে ডাকাতি ও গাড়ির হেলপার খুনের মামলায় বেকসুর খালাস পেলেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ-সদস্য (এমপি) জাফর আলম। 

সোমবার দুপুরে মামলাটির রায় ঘোষণা করেন কক্সবাজার সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল। এমপি জাফর আলম ছাড়াও এ মামলায় আরও আট আসামিকে খালাস দিয়েছেন আদালত।

তারা হলেন-কফিল উদ্দিন, মো. হাছান প্রকাশ হাছু ওরফে আছু, নুরুল ইসলাম, জিয়াবুল হক প্রকাশ মজিবুল হক প্রকাশ মনিয়া প্রকাশ মানিক প্রকাশ মানিক্যা ডাকাত, কালা মনু, একে খান, নুরুল হক ও হাসান আলী। রায়ের সময় আসামিরা আদালতে হাজির ছিলেন। বিষয়টি নিশ্চিত করেন রাষ্ট্রপক্ষের কৌঁসুলি অ্যাডভোকেট ফরিদুল আলম।

আদালতের নথিসূত্রে জানা গেছে, ২০০১ সালের ১০ নভেম্বর চকরিয়ার মানিকপুরে যাত্রীবাহী জিপ গাড়িতে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটে। ডাকাত দলের গুলিতে গাড়ির হেলপার রুহুল আমিন নিহত হন। এ ঘটনায় চকরিয়া থানায় মামলা করেন গাড়ির চালক আশরাফুল ইসলাম প্রকাশ টিটু। আসামিদের বিরুদ্ধে ২০০২ সালের ৩১ ডিসেম্বর অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা এসআই মো. আলফাজুর রহমান। 

আদালত বলেছে, মামলার বাদী তার এজাহারের বক্তব্যকে সম্পূর্ণ সমর্থন করে সাক্ষ্য দেননি। উপরন্তু মামলার অত্যন্ত গুরুত্বপূর্ণ সাক্ষী ম্যাজিস্ট্রেট ও তদন্ত কর্মকর্তাকে আদালতে উপস্থাপন করে সাক্ষ্য দিতে রাষ্ট্রপক্ষ সমর্থ হয়নি। চার্জশিটভুক্ত আসামিরা ঘটনায় জড়িত ছিল মর্মে আইনানুগভাবে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য সাক্ষ্য-প্রমাণ দ্বারা রাষ্ট্রপক্ষ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে না পারায় তারা বেকসুর খালাস পেয়েছেন।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলি অ্যাডভোকেট ফরিদুল আলম বলেন, ২২ বছর আগের মামলা। অনেক চেষ্টা করেও অধিকাংশ সাক্ষীকে আনা যায়নি। যারা হাজির হয়েছেন তারাও ঘটনা সম্পর্কে জানেন না বলে সাক্ষ্য দিয়েছেন। তবে, মামলাটি ‘রাজনৈতিক’ বলেও মন্তব্য করেন রাষ্ট্রপক্ষের এ আইনজীবী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম