Logo
Logo
×

সারাদেশ

চুনতি অভয়ারণ্যে ২৬টি অজগর অবমুক্ত

Icon

লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশ: ২০ জুলাই ২০২৩, ১১:১১ পিএম

চুনতি অভয়ারণ্যে ২৬টি অজগর অবমুক্ত

চুনতি অভয়ারণ্যে ২৬টি অজগর অবমুক্ত

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের আওতাধীন চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের বনে ২৬টি অজগর সাপ অবমুক্ত করা হয়েছে। এর মধ্যে ১৬টি ছোট বাচ্চা, ১০টি বড় প্রজাতির। সাপগুলো ইন্ডিয়ান রক পাইথন প্রজাতির। 

বৃহস্পতিবার দুপুরে সাপগুলো অবমুক্ত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরীফ উল্যাহ, চুনতি বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য কর্মকর্তা নুর জাহান, চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মো. শাহাদত হোসেন শুভ, চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন।

রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন জানান, সাপগুলো চুনতির অভয়ারণ্য এলাকার নিরাপদ স্থানে ছেড়ে দেওয়া হয়েছে। তারা সেখানে পোকা-মাকড়সহ বিভিন্ন ধরনের খাদ্য গ্রহণ করতে পারবে।

চুনতি বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য কর্মকর্তা নুর জাহান জানান, সাপগুলো চুনতি অভয়ারণ্যের পরিবেশের সাথে যাতে সহজে খাপ খেয়ে চলতে পারে; তাই এদের   নিরাপদ স্থানে অবমুক্ত করা হয়েছে। বন্যপ্রাণী সংরক্ষণে বনবিভাগ তৎপর বলেও জানান তিনি।

ইউএনও শরীফ উল্যাহ জানান, চট্টগ্রাম চিড়িয়াখানায় ক্যাপ্টিভ ব্রিডিংয়ের মাধ্যমে জন্ম নেওয়া ১৬টি বাচ্চা সাপ এবং বিভিন্ন সময়ে উদ্ধারকৃত ১০টি বয়স্ক সাপ চুনতির অভয়ারণ্য এলাকায় অবমুক্ত করা হয়েছে। অভয়ারণ্য এলাকা সাপগুলোর নিরাপদ আবাসস্থল, তাই সাপগুলোকে এখানে অবমুক্ত করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম