Logo
Logo
×

সারাদেশ

বরগুনা হাসপাতালে মশারি ছাড়াই সাধারণ রোগীর সঙ্গে ডেঙ্গুর চিকিৎসা

Icon

যুগান্তর প্রতিবেদন ও বরগুনা প্রতিনিধি

প্রকাশ: ১২ জুলাই ২০২৩, ০৬:১০ পিএম

বরগুনা হাসপাতালে মশারি ছাড়াই সাধারণ রোগীর সঙ্গে ডেঙ্গুর চিকিৎসা

বরগুনায় ১২ দিনে ৭০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। সাধারণ রোগীর সঙ্গে মশারি ছাড়া চলছে তাদের চিকিৎসা। এতে ঝুঁকিতে রয়েছেন অন্য রোগী ও স্বজনরা।

সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় জেলার বিভিন্ন এলাকা থেকে ১৩ জন রোগী নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে বরগুনা সদর হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে বরগুনা পৌরসভা থেকে ৭ জন এবং অন্যান্য ইউনিয়ন থেকে ৬ জন ভর্তি হয়েছে। এ নিয়ে মোট ৭০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন।

বুধবার সকালে বরগুনা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক লোকমান হোসাইন এ তথ্য নিশ্চিত করেছেন।

বুধবার সরেজমিন সদর হাসপাতালে দেখা গেছে, নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে সাধারণ রোগীদের সঙ্গে ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের রেখে মশারি ছাড়াই চলছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের চিকিৎসা।

দুঃখ প্রকাশ করে পৌর শহরের বাসিন্দা অ্যাডভোকেট সুজন বলেন, বরগুনায় দিন দিন ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলেও স্থানীয় প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ও পৌরসভার পক্ষ থেকে লার্ভা শনাক্ত ও মশা নিধনে তেমন কোনো কার্যকর উদ্যোগ নেওয়া হচ্ছে না।

আবদুর রহিম বলেন, ডেঙ্গুতে আক্রান্তদের জন্য হাসপাতালে চিকিৎসার ক্ষেত্রে তেমন কোনো আলাদা ব্যবস্থাও নেই। সাধারণ ওয়ার্ডগুলোতে মশারি ছাড়াই চলছে এদের চিকিৎসা।

আজমল হুদা মিঠু বলেন, পৌর শহরের বেশিরভাগ ড্রেনের ময়লা ও পানি নিষ্কাশন না হওয়ায় মশা ক্রমশ বেড়েই চলছে। এ ব্যাপারে পৌর কর্তৃপক্ষের তেমন কোনো তৎপরতা আমরা দেখতে পাইনি। রাত-দিন সব সময়ই বাড়িতে মশারি টানিয়ে বসবাস করতে হচ্ছে।

বরগুনা হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত ভর্তি এক রোগীর স্বজন বলেন, হাসপাতালের চারপাশের পরিবেশ অত্যন্ত নোংরা। চার পাশের ড্রেনগুলো অপরিষ্কার। এসির পানি কেউ পাল্টায় না। খাবার ঘর নোংরা। এতে ডেঙ্গু রোগ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

বরগুনা পৌর মেয়র কামরুল আহসান মহারাজ বলেন, আমরা ইতোমধ্যে ডেঙ্গুর বিষয়টি আমলে নিয়ে জনসচেতনতা সৃষ্টিতে পৌরসভা থেকে মাইকিং করাসহ বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়ার ব্যবস্থা করেছি। আমাদের চেষ্টার কোনো ত্রুটি নেই। কাজ চালিয়ে যাচ্ছি।

বরগুনা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক লোকমান হোসাইন বলেন, ১ জুলাই থেকে বুধবার সকাল পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মোট ৭০ জন রোগী বরগুনা সদর হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে এখন পর্যন্ত এ হাসপাতালে কোনো ডেঙ্গু রোগী মারা যায়নি।

তিনি আরও বলেন, রোগীদের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। মশারি দেওয়ার পরও তারা মশারি ব্যবহার করছে না। আমরা সাধ্যমতো রোগীদের সেবা দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম