Logo
Logo
×

সারাদেশ

‘দেশের উন্নয়নে প্রবাসীদের অবদান গুরুত্বপূর্ণ’

Icon

সিলেট ব্যুরো

প্রকাশ: ০৭ জুলাই ২০২৩, ১১:০৩ পিএম

‘দেশের উন্নয়নে প্রবাসীদের অবদান গুরুত্বপূর্ণ’

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে। বৈশ্বিক মন্দা ও করোনার অভিঘাতেও দেশের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। 

দেশের এ উন্নয়নে প্রবাসী কর্মীদের অবদান গুরুত্বপূর্ণ উল্লেখ করে শুক্রবার সকালে সিলেটের গোয়াইনঘাটে প্রবাসী কল্যাণ ব্যাংকের ১২০তম শাখার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসীদের কল্যাণের কথা বিবেচনা করে প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠা করেছেন। এই ব্যাংক থেকে প্রবাসী কর্মীরা সেবা গ্রহণ করছেন। বিদেশগামী কর্মীদের ঋণ প্রদানসহ বিদেশফেরত কর্মীদের আর্থ সামাজিকভাবে পুনর্বাসনে ভূমিকা রাখছে। 
তিনি এ সময় বৈদেশিক কর্মসংস্থানে দালালের দৌরাত্ম্য ঠেকাতে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান। 

গোয়াইনঘাট উপজেলা অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. মজিবর রহমান। 

মহাব্যবস্থাপক নুর আলম সর্দারের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. আহমেদ মুনিরুছ সালেহীন। বক্তব্য রাখেন- জৈন্তাপুর উপজেলা চেয়ারম্যান মো. কামাল আহমদ, গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো. আসলাম প্রমুখ। 

দক্ষতা ছাড়া বিদেশে শ্রমিকের বাজার নেই 

এদিকে বিকালে ফেঞ্চুগঞ্জ উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন শেষে তিনি বলেন, দক্ষ শ্রমিক ছাড়া বিদেশে কোনো শ্রমিকের বাজার নেই। তাই প্রধানমন্ত্রীর নির্দেশে দক্ষ শ্রমিক তৈরি করতে সারা দেশে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে।

তিনি আরও বলেন, অবৈধ পথে বিদেশে গিয়ে অনেকে বিপদে পড়েন। তারপর প্রবাসী কল্যাণ সংস্থার কাছে ছুটে যান। চিঠি লিখেন বাঁচাও। তাদের উদ্ধারে প্রবাসী কল্যাণ সংস্থা এগিয়ে আসে। তাই আর অবৈধ পথে নয়, কারিগরি প্রশিক্ষণ নিয়ে বিদেশ যান।

উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ মুজিবুর রহমান জকনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম