Logo
Logo
×

সারাদেশ

চেয়ার-টেবিল আছে, উধাও লাইব্রেরির সমস্ত বই

Icon

রামু (কক্সবাজার) প্রতিনিধি

প্রকাশ: ০৭ জুলাই ২০২৩, ১০:৫৮ পিএম

চেয়ার-টেবিল আছে, উধাও লাইব্রেরির সমস্ত বই

কক্সবাজারের রামুতে উপজেলা পাবলিক লাইব্রেরির সব বই চুরি হয়ে গেছে। লাইব্রেরির ভেতরে আট-দশটি বুক সেলফ ও চেয়ার টেবিল থাকলেও নেই একটি বইও। উধাও হয়ে গেছে এই লাইব্রেরির সমস্ত বই। তিন হাজারের অধিক বই, বৈদ্যুতিক পাখাসহ লাইব্রেরির বিভিন্ন সরঞ্জাম চুরির এ ঘটনায় বই প্রেমিসহ সচেতন মহলে বিস্ময়ের সৃষ্টি করেছে। কবে চুরির ঘটনাটি ঘটেছে, তা নিশ্চিত করা যায়নি। তবে চুরির বিষয়টি জানাজানি হয় বৃহস্পতিবার বিকালের দিকে।

জানা গেছে, আতিকুজ্জামান রাসেল নামে ঢাকার এক প্রকাশক ও গবেষক বৃহস্পতিবার বিকালে রামু পাবলিক লাইব্রেরি পরিদর্শনে যান। সেখানে গিয়ে তিনি দেখতে পান পুরো লাইব্রেরি ফাঁকা, একটি বইও নেই। বুকশেলফগুলো খালি, একটি জানালা ভাঙা। বিষয়টি মুহূর্তেই সর্বত্র ছড়িয়ে পড়ে। খবর পেয়ে উপজেলা প্রশাসন ও রামু থানা পুলিশ ঘটনাস্থলে যায়।

সুশাসনের জন্য নাগরিক সুজন রামু উপজেলার সভাপতি মাস্টার মোহাম্মদ আলম রামু পাবলিক লাইব্রেরির সব বই চুরিকে ন্যক্কারজনক উল্লেখ করে বলেন- এ ঘটনায় প্রশাসন কিছুতেই দায় এড়াতে পারে না। ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত রামু পাবলিক লাইব্রেরি এক সময় রামুবাসীর জ্ঞান আহরণের উৎসস্থল ছিল। বই পড়া প্রতিযোগিতা, বই পাঠের আসরসহ নানা আনুষ্ঠানিকতায় এ লাইব্রেরি একসময় মুখরিত থাকত। প্রশাসনিক কর্মকর্তাদের চরম গাফিলতির কারণেই মূলত লাইব্রেরি পরিত্যক্ত হয়ে পড়ে। এখন সব বই চুরি হলো। এটা মেনে নেওয়া যায় না। 

রামু জ্ঞানান্বেষণ পাঠাগারের সাধারণ সম্পাদক শিপ্ত বড়ুয়া জানান- এটাই সম্ভবত দেশের প্রথম বড় ধরনের বই চুরির ঘটনা। নিরাপত্তা বেষ্টনীর মধ্যে এ ধরনের চুরির ঘটনা রহস্যজনক। প্রশাসন যেন এর রহস্য উদঘাটন করে।

রামু পাবলিক লাইব্রেরি পরিচালনা কমিটির সহ-সভাপতি উপজেলা প্রকৌশলী মঞ্জুর হাছান ভুইয়া বলেন, এতগুলো বই কে বা কারা চুরি করেছে, কখন করেছে সঠিক বলা যাচ্ছে না। বই চুরির ঘটনা অনেক দিন আগে হতে পারে। প্রশাসন বিষয়টি উদঘাটনের চেষ্টা চালাচ্ছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিরুপম মজুমদার চুরির খবর পেয়ে লাইব্রেরি দেখতে যান। তিনি জানান- চুরির ঘটনায় কারা জড়িত তাৎক্ষণিক নিশ্চিত হওয়া যায়নি। লাইব্রেরিটি দীর্ঘদিন বন্ধ ছিল। চুরির ঘটনা উদঘাটনে পুলিশের একটি টিম কাজ করছে।

রামু থানার উপপরিদর্শক (এসআই) জাফর উল্ল্যাহ জানান, ঘটনাস্থলে গিয়ে আলামত সংগ্রহ করা হয়েছে। তবে চুরির ঘটনা কবে সংঘটিত হয়েছে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। চুরি না অন্য কোনো ঘটনা তা উদঘাটনে পুলিশ কাজ করছে। চুরির ঘটনা হলে জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম