Logo
Logo
×

সারাদেশ

কুষ্টিয়ার সওজের প্রকৌশলী ও তার স্ত্রীর নামে দুদকের মামলা

Icon

পাবনা প্রতিনিধি

প্রকাশ: ০৬ জুলাই ২০২৩, ১০:৫৪ পিএম

কুষ্টিয়ার সওজের প্রকৌশলী ও তার স্ত্রীর নামে দুদকের মামলা

প্রায় সাড়ে ৬ কোটি টাকা অবৈধ সম্পদ অর্জনসহ তথ্য গোপন ও মানিলন্ডারিংয়ের অভিযোগে সড়ক ও জনপথ বিভাগ সিরাজগঞ্জের সাবেক নির্বাহী প্রকৌশলী বর্তমানে কুষ্টিয়ার তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আবু হেনা মোস্তফা কামাল এবং তার স্ত্রী শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের প্রভাষক ডা. জোবাঈদা শাহনুর রশিদের (৪৬) বিরুদ্ধে মামলা হয়েছে। 

দুর্নীতি দমন কমিশন পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক মো. খায়রুল হক বৃহস্পতিবার বিকালে নিজ কার্যালয়ে আসামিদের বিরুদ্ধে এ মামলা করেন। 

আবু হেনা মোস্তফা কামাল মেহেরপুর জেলার গাংনী উপজেলার ঝোরপাড়া গ্রামের মো. আইয়ুব আলীর ছেলে এবং তার ঢাকার ঠিকানা ফ্ল্যাট নং ৫-এ ও ৫ এর বি, সুইট হোম, (৬ষ্ঠ তলা), বাসা নং-৫৮/ছ/৪, পশ্চিম রাজাবাজার, তেজগাঁও।  

মামলার বাদী দুর্নীতি দমন কমিশন পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. খায়রুল হক জানান, সড়ক ও জনপথ বিভাগ সিরাজগঞ্জের সাবেক নির্বাহী প্রকৌশলী বর্তমানে কুষ্টিয়ার তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আবু হেনা মোস্তফা কামালের বিরুদ্ধে বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জন এবং সেসব সম্পদ নানা কৌশলে গোপন করার অভিযোগ পাওয়া যায়। 

প্রাথমিক পর্যায়ে তদন্ত করে এর সত্যতা পাওয়ায় তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু হেনা মোস্তফা কামাল এবং তার সহযোগী হিসেবে স্ত্রীকে আসামি করে মামলা করা হয়। 

উপ-পরিচালক জানান, অভিযোগ যাচাই-অনুসন্ধানকালে সংশ্লিষ্ট রেকর্ডপত্র পর্যালোচনায় আরও দেখা যায়, আসামি মো. আবু হেনা মোস্তফা কামাল তার ঘুষ ও দুর্নীতির মাধ্যমে অর্জিত আয়কে স্থানান্তর/হস্তান্তর/রূপান্তরের মাধ্যমে বৈধতা দানের জন্য অসৎ উদ্দেশ্যে প্রথমে তার মায়ের আয়কর নথিতে প্রদর্শন করেন এবং পরবর্তীতে তা দান হিসেবে নিজের আয়কর নথিতে প্রদর্শন করেছেন। পরবর্তীতে উক্ত দানকৃত টাকার মধ্যে থেকে তার স্ত্রী ডা. জোবাঈদা শাহনূর রশীদকে দান করেন এবং স্ত্রীর নামে সম্পদ অর্জন করেন। 

যাচাই/অনুসন্ধানকালে সার্বিক বিবেচনায় প্রতীয়মান হয় যে, আসামি আবু হেনা মোস্তফা কামাল তার ঘুস ও দুর্নীতির মাধ্যমে অর্জিত ছয় কোটি বিশ লাখ টাকার অবৈধ আয়কে স্থানান্তর/হস্তান্তর/রূপান্তরের মাধ্যমে বৈধতা দানের অপচেষ্টা করে মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে একানব্বই লাখ তেরো হাজার একাশি টাকা মূল্যের সম্পদের তথ্য গোপনপূর্বক মিথ্যা তথ্য প্রদান; ছয় কোটি পঁয়ত্রিশ লাখ চার হাজার চারশত তিরানব্বই টাকা মূল্যের জ্ঞাত আয়ের সাথে অসঙ্গতিপূর্ণ সম্পদ অর্জন করত ভোগদখলে রাখা এবং ঘুষ ও দুর্নীতির মাধ্যমে অর্জিত ছয় কোটি বিশ লাখ টাকার অবৈধ আয়কে স্থানান্তর/হস্তান্তর/রূপান্তরের মাধ্যমে বৈধতা দানের অপচেষ্টা করে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় শাস্তিযোগ্য পরাধ করায় তার বিরুদ্ধে বর্ণিত ধারায় একটি মামলা রুজুর অনুরোধ করা হলো। 

আসামি আবু হেনা মোস্তফা কামাল তার ঘুস ও দুর্নীতির মাধ্যমে অর্জিত অবৈধ আয়কে স্থানান্তর/হস্তান্তর/রূপান্তর অর্থাৎ মানিলন্ডারিং এর মাধ্যমে তার স্ত্রী আসামি ডা. জোবাঈদা শাহনূর রশীদের নামে অবৈধ সম্পদ অর্জনে সহায়তা করত দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারা ও মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারা এবং দণ্ডবিধির ১০৯ ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় তাদের বিরুদ্ধে বর্ণিত ধারায় একটি মামলা রুজুর অনুরোধ করা হলো।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম