Logo
Logo
×

সারাদেশ

ধামরাইয়ে পশুর হাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ

Icon

ধামরাই (ঢাকা) প্রতিনিধি

প্রকাশ: ২৮ জুন ২০২৩, ০৭:৫০ পিএম

ধামরাইয়ে পশুর হাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ

ঢাকার ধামরাইয়ে পৌরশহরের আমিন মডেল টাউন কুরবানির পশুর হাটে হাসিলের নামে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ পাওয়া গেছে ইজারাদারের বিরুদ্ধে। উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে টোল আদায়ের পরিমাণ নির্ধারণ করা না হলেও ইজারাদার তার খুশিমতো শতকরা ৫ ভাগ টোল আদায় করছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, স্থানীয় প্রভাবশালী আওয়ামী লীগ নেতা ও ব্যবসায়ী মো. আব্দুস সাত্তারের কনিষ্ঠ ছেলে মো. তুহিন মিয়া উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে আমিন মডেল টাউন (২য়) কুরবানির পশুর হাটের ইজারা গ্রহণ করেন। কি পরিমাণ টোল আদায় হবে তা নির্ধারণ করা না থাকলেও ইজারাদার তুহিন মিয়া তার নিজ ইচ্ছামতো শতকরা পাঁচ ভাগ টোল আদায় করছেন।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ধামরাই মডেল টাউনের বাসিন্দা শামীম খান, হাফেজ মাওলানা হারুণ অর রশিদ ও ব্যাংকার মো. দেলোয়ার হোসেন কুরবানির পশু কেনার জন্য ওই হাটে যান।
উপজেলার গাঙ্গুটিয়া ইউনিয়নের বারবাড়ীয়া এলাকার ব্যবসায়ী মো. আব্দুল লতিবের কাছ থেকে এক লাখ সাত হাজার টাকায় একটি ও এক লাখ ১০ হাজার টাকায় একটি ষাঁড় গরু ক্রয় করেন। প্রতিটি গরুর জন্য হাসিলের নামে সাড়ে ৫ হাজার টাকা টোল আদায় করা হয়। অতিরিক্ত টোল আদায়ের বিষয়ে জানতে চাইলে তারা জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাইভ পার্সেন্ট ট্যাক্স আদায় করার অনুমতি দিয়েছেন। অনুমতিপত্র দেখতে চাইলে তারা তা দেখাতে পারেননি।

এ ব্যাপারে টোল আদায়কারী ও পৌর শহরের লাকুরিয়াপাড়া মহল্লার বাসিন্দা মো. মোরাদ হোসেন বলেন, শতকরা ৫ ভাগ টোল আদায় আমাদের সবার সিদ্ধান্ত। কুরবানির দিন পর্যন্ত এ হাট একইভাবে চলবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকি এ টোল আদায়ের অনুমতি দিয়েছেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, টোল আদায়ের কোনো পরিমাণ নির্ধারণ করে দেওয়া হয়নি। আমি শতকরা ৫ ভাগ টোল আদায় করতে বলিনি। বিষয়টি অবশ্যই খতিয়ে দেখা হবে।

এ ব্যাপারে মাওলানা হারুণ অর রশিদ বলেন, কালামপুর হাটে গরু প্রতি মাত্র এক হাজার টাকা টোল আদায় করা হচ্ছে। আর মডেল টাউন হাটে নেওয়া হচ্ছে শতকরা ৫ ভাগ টোল। এটা অনেক বেশি নেওয়া হচ্ছে। আমরা স্থানীয় প্রশাসনের কাছে এর প্রতিকার প্রত্যাশা করছি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম