Logo
Logo
×

সারাদেশ

চট্টগ্রামে ট্রেনের অগ্রিম টিকিটের যাত্রী পরিবহণ শুরু

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ২৪ জুন ২০২৩, ১০:০৩ পিএম

চট্টগ্রামে ট্রেনের অগ্রিম টিকিটের যাত্রী পরিবহণ শুরু

ছবি: সংগৃহীত

কোরবানি ঈদ উপলক্ষে চট্টগ্রামে ট্রেনের অগ্রিম টিকিটের যাত্রী পরিবহণ শুরু হয়েছে। ঈদ যাত্রার প্রথম দিন শনিবার সকাল থেকে ১০টি আন্তঃনগর ট্রেন গন্তেব্যের উদ্দেশে ছেড়ে যায়। এর মধ্যে ‘সোনার বাংলা ঈদ স্পেশাল’ নামে একটি এবং ৪টি মেইল ট্রেনও রয়েছে।

একইভাবে ২৬ জুন ১০টি আন্তঃনগর, মেইল ও ঈদ স্পেশাল মিলে মোট ১৭টি ট্রেন চট্টগ্রাম রেলস্টেশন থেকে ছেড়ে যাবে বলে চট্টগ্রাম রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন। শনিবার সিডিউল বিপর্যয় ছাড়া ট্রেনগুলো যথাসময়ে স্টেশন ছেড়ে গেছে। তবে প্রথম দিনে যাত্রী কম ছিল। 

রেলওয়ে সূত্র জানায়, আসন্ন ঈদে চট্টগ্রাম থেকে ১০টি আন্তঃনগর, মেইল ট্রেন এবং স্পেশাল ট্রেনে অতিরিক্ত বগি যুক্ত করার মাধ্যমে প্রতিদিন ১২ হাজারের মতো টিকিট বিক্রির টার্গেট রয়েছে। শুধু ১০টি আন্তঃনগর ট্রেনের সাড়ে ৭ হাজার টিকিট এরই মধ্যে অনলাইনে বিক্রি করা হয়েছে। 

অন্যান্য স্পেশাল ট্রেনের টিকিটও অনলাইনে বিক্রি করা হয়েছে। মেইল ট্রেনের টিকিট বিক্রি করা হচ্ছে স্টেশনের কাউন্টারে। এবার ঈদে ঘরমুখী যাত্রীদের সুবিধার্থে শোভন শ্রেণির (নন এসি) মোট আসনের ২৫ শতাংশ আসনবিহীন টিকিট (স্ট্যান্ডিং) যাত্রার দিন কাউন্টারে বিক্রি করা হচ্ছে।

ঈদে নাড়ির টানে ধীরে ধীরে নগরী ছাড়তে শুরু করেছেন মানুষ। অগ্রিম টিকিট সংগ্রহ করা ট্রেন যাত্রীরা স্বস্তিতে যাত্রা করতে পারলেও নানা ঝক্কি-ঝামেলায় পড়তে হচ্ছে বাস যাত্রীদের। ঈদ উপলক্ষে বিভিন্ন গন্তব্যের ভাড়া বৃদ্ধি করেছে পরিবহণ কোম্পানিগুলো। শনিবার চট্টগ্রাম রেলস্টেশন ও কয়েকটি বাস স্টেশনে খবর নিয়ে এমন চিত্র পাওয়া গেছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এ বছর  ঈদের আনন্দ ভাগাভাগি করতে বেশিরভাগ মানুষ নাড়ির টানে বাড়ি যাচ্ছে। রাজনৈতিক স্থিতিশীলতাসহ পরিবেশ অনুকূলে থাকায় প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপন করতে গ্রামে যাচ্ছেন তারা।

নগরীর বিআরটিসি, কদমতলি, দামপাড়া, অলংকার মোড় ও একেখান মোড়ের বাসস্টেশন ঘুরে দেখা গেছে, সকাল থেকেই বিভিন্ন গন্তব্যের যাত্রীরা ভিড় করতে থাকেন স্টেশনে। অধিকাংশ যাত্রীই আগাম টিকিট সংগ্রহ করলেও কেউ কেউ তাৎক্ষণিক স্টেশন বা কাউন্টার থেকে টিকিট নিয়ে যাত্রা করছেন। এ ক্ষেত্রে অনেককে বিপাকে পড়তে দেখা যায়।

চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মো. আবিদুর রহমান যুগান্তরকে জানান, শনিবারের ঈদের অগ্রিম টিকিটের যাত্রীদের নিয়ে ট্রেনগুলো নিদির্ষ্ট সময়ে গন্তব্যের উদ্দেশ্যে চট্টগ্রাম স্টেশন ছেড়ে গেছে। শিডিউলের কোনো ধরণের হেরফের হয়নি। 

তিনি বলেন, ২৬ জুন ১০টি আন্তঃনগর, মেইল ও ঈদ স্পেশাল মিলে মোট ১৭টি ট্রেন চট্টগ্রাম রেলস্টেশন থেকে ছেড়ে যাবে। ২৭ ও ২৮ জুন ময়মনসিংহগামী একটি স্পেশালসহ ১৮টি ট্রেন চট্টগ্রাম স্টেশন থেকে ঈদযাত্রীদের নিয়ে যাবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম