Logo
Logo
×

সারাদেশ

কুরবানির হাট মাতাবে ‘সুলতান’

Icon

আব্দুল কুদ্দুছ বসুনিয়া, কাউনিয়া (রংপুর)

প্রকাশ: ১৮ জুন ২০২৩, ০৭:৪৪ পিএম

কুরবানির হাট মাতাবে ‘সুলতান’

আসন্ন কুরবানির ঈদে বাজার মাতাতে আসছে সুলতান। কাউনিয়ার কৃষক নুরুল আমিন পিতৃস্নেহে লালন-পালন করে সুলতানকে প্রস্তুত করেছেন। গত ঈদের বাজারে সুলতানের দাম উঠেছিল সাড়ে ১০ লাখ টাকা। এবার সুলতানের বিক্রি মূল্য আশা করা হচ্ছে সাড়ে ১৩ লাখ টাকা। তবে গরুর মালিক গ্রাহকের সঙ্গে দরদাম করে বিক্রি করতে রাজি আছেন।

সম্পূর্ণ দেশীয় ও প্রকৃতি নির্ভর খাবার খেয়ে সুলতান হৃষ্টপুষ্ট হয়ে এলাকাবাসীসহ সবার নজর কেড়েছে। কৃষক নুরুল আমিন দাবি করেন রংপুর জেলার মধ্যে তার পোষা গরু সুলতানই সেরা। আসন্ন ঈদুল আজহাকে (কুরবানির ঈদ) টার্গেট করে সুলতানকে প্রস্তুত করা হয়েছে।

সরেজমিন উপজেলার টেপামধুপুর ইউনিয়নের বালাপাড়া ইউনিয়নের হরিচরণ লস্কর (চৌকিরঘাট) গ্রামের কৃষক নুরুল আমিনের বাড়িতে গিয়ে দেখা যায়, এলাকার অনেক মানুষ সুলতানকে এক নজর দেখার জন্য ভিড় করছেন।

কথা হয় গরুর মালিক নুরুল আমিনের সঙ্গে। তিনি জানান, তার নিজের পোষা গাভির বাচ্চা এ গরুটি। হলেস্টান ফ্রিজিয়ান জাতের এ গরুটির বয়স চার বছর পাঁচ মাস, ছয় দাঁত, সাত ফুট লম্বা, সাড়ে পাঁচ ফুট উচ্চতা। মাল্টা, আপেল, আটিয়া (বিচি) কলা, খৈল, ভুসি, ও নেপিয়ার ঘাস খেয়ে এ পর্যন্ত গরুটির ওজন হয়েছে ৩৬ মনের বেশি। নিয়মিত গোসল ও সব সময় ফ্যানের বাতাসে রাখা হতো সুলতানকে।

উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে ভেটেনারি ডাক্তার এসে পরিমাপ করে ওজন নির্ধারণ করা হয়েছে উল্লেখ করে তিনি আরও জানান, গরুটির পেছনে বর্তমান প্রতিদিন ব্যয় হয়েছে সাত থেকে আটশ টাকা করে। বিভিন্ন এলাকা থেকে গরুর দালাল ও ব্যবসায়ীরা এসে দরদাম করছে। গত বছরে সর্বোচ্চ দাম উঠেছিল সাড়ে ১০ লাখ টাকা। তবে তিনি এবার সুলতানের দাম চাচ্ছেন সাড়ে ১৩ লাখ টাকা।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সিঞ্চিতা রহমান বলেন, নুরুল আমিনের গরুসহ উপজেলার সব খামারে গিয়ে প্রাণিসম্পদ বিভাগের লোকজন নিয়মিত পরামর্শ প্রদান করেন। উপজেলায় অনলাইন হাটের মাধ্যমে কৃষক ও খামারিদের পশু ক্রয়-বিক্রয়ের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম