Logo
Logo
×

সারাদেশ

উৎসবমুখর হবে বরিশালের ভোট: রিটার্নিং কর্মকর্তা

Icon

বরিশাল ব্যুরো

প্রকাশ: ১১ জুন ২০২৩, ১০:৩২ পিএম

উৎসবমুখর হবে বরিশালের ভোট: রিটার্নিং কর্মকর্তা

সব ধরনের প্রস্তুতি নেওয়াতে ভোট উৎসবমুখর হবে বলে আশা প্রকাশ করেছেন বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ুন কবির। পাশাপাশি তিনি ভোট দিতে ভোটারদের ভোট কেন্দ্রে আসার জন্যও আহ্বান জানিয়েছেন।

রোববার বেলা সাড়ে ১১টায় বরিশাল নগরীর বান্দ রোডের জেলা শিল্পকলা একাডেমি থেকে নির্বাচনী সামগ্রী বিতরণ শুরু কালে রিটার্নিং কর্মকর্তা এসব কথা বলেন।

প্রথমবারের মতো এবার বরিশালের সবগুলো কেন্দ্রে ইভিএম মেশিনে ভোট গ্রহণ হচ্ছে জানিয়ে তিনি বলেন, ইভিএমএ ভোট দেওয়ার বিষয়ে প্রতীক বরাদ্দের পরই প্রতিটি ওয়ার্ডে একটানা ভোটারদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এতে ভোটারদের মাঝে বেশ আগ্রহ সৃষ্টি হয়েছে, পাশাপাশি তাদের ব্যাপক সাড়ার কারণে নির্ধারিত সময়ের বেশি থেকেও প্রশিক্ষণ দিতে হয়েছে আমাদের। ফলে আশা করছি কেন্দ্রে ভোটার সমাগম ঘটবে এবং সুষ্ঠু পরিবেশে তারা ভোট দিতে পারবে।

তিনি বলেন, ১২৬টি কেন্দ্রের ৮৯৪টি বুথের জন্য দেড় হাজার ইভিএম মেশিন রাখা হয়েছে। সকাল থেকে ইভিএম মেশিনসহ নির্বাচনী সামগ্রী প্রিসাইডিং অফিসারদের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। বুঝে নেওয়ার পর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে স্ব স্ব কেন্দ্রে চলে যান প্রিসাইডিং অফিসাররা। এছাড়া ১২৬টি ভোট কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিতে প্রায় ১২শ সিসি ক্যামেরা বসানো হয়েছে।

গোটা নির্বাচনী এলাকাকে নিরাপত্তার চাঁদরে ঢেকে ফেলতে সাড়ে ৪ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হবে বলে জানিয়েছেন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম। প্রতি কেন্দ্রে ১২ জন করে আনসার সদস্য মিলিয়ে ১ হাজার ৫১২ জন অনসার সদস্য কেন্দ্রে দায়িত্ব পালন করবেন বলে জানানো হয়েছে।

এছাড়া র‌্যাবের ১৬টি টিম স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করছে। এর পাশাপাশি দশ প্লাটুন বিজিবি, ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং দশজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন বলে জানিয়েছেন জেলা ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর হোসেন।

এদিকে সকাল থেকে বরিশাল নগরের প্রতিটি মোড়ে মোড়ে টহল পুলিশ তল্লাশি চালাচ্ছে। নগরজুড়ে বিজিবির টহল অব্যাহত রয়েছে। বহিরাগতদের নগরী ছাড়ার জন্য কঠোর নির্দেশনা দিয়েছে প্রশাসন। তবে নির্দেশনা উপেক্ষা করে বহিরাগত জারা এখনো অবস্থান করছেন তাদের বিরুদ্ধও ব্যবস্থা নেওয়া হবে বলে জানায় পুলিশ।

বরিশাল নির্বাচন কমিশন সূত্র জানায়, সিটি কর্পোরেশন নির্বাচনের ৩০টি ওয়ার্ডের ১২৬টি কেন্দ্রের ৮৯৪ টি কক্ষে প্রিসাইর্ডিং অফিসার দায়িত্ব পালন করবে ১২৬ জন, সহকারী প্রিসাইডিং অফিসার ৮৯৪ জন ও পুলিং অফিসার এক হাজার ৭৮৮ জন আর ইভিএম মেশিন সরবরাহ করা হয়েছে মোট এক হাজার ৮শ। 

প্রসঙ্গত, ২৯ মে দেড় হাজার ইভিএম নগরীতে এসে পৌঁছেছে। বরিশাল সিটি নির্বাচনের ভোট সোমবার। এতে সাত মেয়র, ১১৯ জন সাধারণ ও ৪২ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী অংশ নিচ্ছেন। মোট ভোটার দুই লাখ ৭৬ হাজার ২৯৮ জন। এর মধ্যে এক লাখ ৩৭ হাজার ৪৮৯ জন পুরুষ ও এক লাখ ৩৮ হাজার ৮০৯ জন নারী ভোটার রয়েছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম