Logo
Logo
×

সারাদেশ

চট্টগ্রামের সাগরিকা সড়কের ফুটপাত দখল করে নার্সারি, চলাচলে বিঘ্ন

Icon

মোহাম্মদ নুরুল কবির দুলাল, পাহাড়তলী (চট্টগ্রাম)

প্রকাশ: ০৮ জুন ২০২৩, ০৭:২০ পিএম

চট্টগ্রামের সাগরিকা সড়কের ফুটপাত দখল করে নার্সারি, চলাচলে বিঘ্ন

চট্টগ্রাম নগরীর সাগরিকা সড়কের দুপাশে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে আধুনিক ফুটপাত। সড়কের দুপাশে সুন্দর করে টাইলস দিয়ে নির্মিত হয়েছে ফুটপাত। এই ফুটপাত দখল করে প্রায় ১০ বছর ধরে সাগরিকা নার্সারি গড়ে তুলেছেন বাদশা নামের এক ব্যক্তি।

সড়কের প্রায় ১ কিলোমিটার ফুটপাত দখল করে এভাবে নার্সারি করা যায় কিনা- এমন প্রশ্নে বাদশা বলেন, বিগত ১০ বছর সিটি করপোরেশন হতে লিজ নিয়ে এ ব্যবসা পরিচালনা করে আসছেন। চট্টগ্রাম সিটি করপোরেশনকে বছরে এক লাখ টাকা ভাড়া দেন বলেও জানান তিনি।

ওই এলাকার বাসিন্দা সাইফুল, ইমন, আকবর, ব্যবসায়ী সেলিম, আবুল হোসেন বলেন, এ সড়ক দিয়ে যেতে হয় চট্টগ্রাম আন্তর্জাতিক জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। বিকাল ৪টার পরে ফুটপাতের দুদিকে বেড়া দিয়ে চলাচল বন্ধ করে দেন উক্ত নার্সারিতে কর্মরত কর্মীরা। ফলে পথচারীরা বাধ্য হয়ে সড়ক দিয়ে চলাচল করেন। তাছাড়া আন্তর্জাতিক ক্রিকেট খেলার সময় দেশ-বিদেশের লোকজন ফুটপাত দিয়ে চলাচল করার কথা, কিন্তু অবৈধ দখলদারদের কারণে চলাচলে বিঘ্ন ঘটে। এত গুরুত্বপূর্ণ সড়কে দীর্ঘ ১০ বছর কিভাবে অবৈধ দখলদার ব্যবসা করে এটা বোধগম্য নয় বলেও জানান তারা।

এ বিষয়ে স্থানীয় কাউন্সিলর প্রফেসর মঞ্জু বলেন, বেশ কিছু দিন পূর্বে বাদশা নামের এক ব্যক্তি সিটি করপোরেশন হতে লিজ নিয়েছেন জানি। তবে এখনো ওই লিজ বলবত আছে কিনা জানা নেই। সিটি করপোরেশন হতে তথ্য সংগ্রহ করতে বলেছেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের সহকারী স্টেট অফিসার আব্দুল্লাহ আল মামুন যুগান্তরকে বলেন, সাগরিকা সড়কের পাশে বাদশা নামের এক ব্যক্তিকে কিছু অংশ ইজারা দেওয়া হয়েছে। তবে ফুটপাতে চলাচলের প্রতিবন্ধকতা করতে অনুমতি দেওয়া হয়নি। পথচারীদের চলাচলের বিঘ্ন ঘটালে তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম